বিজ্ঞাপন

‘মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে এমন, এটা আমাদের দুর্ভাগ্য’

December 18, 2017 | 4:26 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আওয়ামী লীগ নেতা ও সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে হতাহতের ঘটনার পর কুলখানি আয়োজনের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সুনীল ধর বলেছেন, ‘এটা আমাদের দুর্ভাগ্য’। আজ দুপুরে ঘটনার পরপরই সংবাদমাধ্যমকে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ নেতা সুনীল ধর আরো বলেন, ‘প্রয়াত মহিউদ্দিন চৌধুরী সারাজীবন মানুষকে খাইয়েছেন। তাঁর বাসায় গিয়ে কেউ না খেয়ে এসেছেন এর নজির নেই। বলা হতো, মহিউদ্দিন চৌধুরীর বাসায় গিয়ে কেউ খায়, না খেতে চাইলে গালি খায়। আর তাঁর কুলখানিতে এমন… এটা আমাদের দুর্ভাগ্য।’

সুনীল ধর জানান, আয়োজকদের পক্ষ থেকে নিরাপত্তার সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছিল। কুলখানির আয়োজন হয়েছিল ১৪টি কমিউনিটি সেন্টারে। আসকার দীঘির পাড়ে রিমা কমিউনিটি সেন্টারে হিন্দুদের জন্য আয়োজন করা হয়। এখানে সাত হাজার মানুষের খাওয়ানোর আয়োজন করা হয়েছিল। আর এ আয়োজন উপলক্ষ্যে পুলিশ ছাড়াও স্থানীয় স্বেচ্ছাসেবীরাও ছিলেন। কিন্তু গেট দিয়ে ঢোকার পথে এ দুর্ঘটনা ঘটে যায়। এটা দুর্ঘটনা ছাড়া আর কিছুই না বলে দাবি করেন স্থানীয় এই আওয়ামীলীগ নেতা।

বিজ্ঞাপন

এদিকে চট্টগ্রামের মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার ইকবাল বাহার জানিয়েছেন, আসকার দীঘির পাড়ে রিমা কমিউনিটি সেন্টারের ঢালুতে পড়েই ১০ জনের প্রাণ গেছে। ঘটনার পরপরই চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

বেলা তিনটার দিকে চমেক হাসপাতালে হতাহতদের দেখতে এসে সিএমপি কমিশনার ইকবাল বাহার জানান, রিমা কমিউনিটি সেন্টারের গেটের ভেতর ঢোকার পরপরই ১০ থেকে ১৫ ফুট ঢালু রয়েছে। সেই ঢালুতে পড়েই মারা গেছেন ১০ জন।

সিএমপি কমিশনার এসময় আরো জানান, সড়ক থেকে লোকজন কমিউনিটি সেন্টারে ঢোকার পরপরই পেছন থেকে ধাক্কা খেয়ে কমিউনিটি সেন্টারের ভেতরে ঢুকতে থাকা লোকেরা ঢালুতে পড়ে যান। এ সময় পেছনের মানুষের ধাক্কার চাপ সামলাতে না পেরে পদদলিত হয়ে মারা যান অনেকেই।

বিজ্ঞাপন

নিহতদের পরিচয় এখনো পাওয়া যায়নি জানিয়েছেন সিএমপি কমিশনার ইকবাল বাহার। তিনি আরো জানান, এখানে নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটেনি। অতিরিক্ত মানুষের চাপেই এ দুর্ঘটনা ঘটেছে। তবে এ ঘটনার পর নগরীর যে ১৪ টি কেন্দ্রে কুলখানি হচ্ছে তার সবগুলোতেই নিরাপত্তা বাড়ানো হয়েছে।

আসকার দীঘির পাড়ের এ কমিউনিটি সেন্টারটিতে হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টানসহ অমুসলিমদের জন্য কুলখানির খাবারের আয়োজন ছিল।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ ১০ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মহিউদ্দিন চৌধুরীর কুলখানি উপলক্ষে চট্টগ্রামের ১২টি কমিউনিটি সেন্টারে দোয়ার আয়োজন করা হয়। বন্দরনগরীর আসকার দিঘীরপাড়ে রিমা কমিউনিটি সেন্টারে সোমবার দুপুর ২টার পর এ দুর্ঘটনা ঘটে। কুলখানি উপলক্ষে নগর আওয়ামী লীগ ও পরিবারের পক্ষ থেকে দেড় থেকে দুইলাখ মানুষের খাওয়ার আয়োজন করা হয়েছিল।

বিজ্ঞাপন

আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের মাথা ও বুকে আঘাত লেগেছে।

চট্টগ্রামে আওয়ামী লীগ ও দলটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এরইমধ্যে হাসপাতালসহ ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন। আওয়ামী লীগের নেতারা আহতদের চিকিৎসার খোজ-খবর নিচ্ছেন। নিহতদের পরিবারকে ১ লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে বলে নেতারা জানিয়েছেন। এছাড়া আহতদের চিকিৎসার দায়িত্ব নেওয়ার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

সারাবাংলা/এসবি

‘মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে এমন, এটা আমাদের দুর্ভাগ্য’

https://sarabangla.net/%E0%A6%9A%E0%A6%AE%E0%A7%87%E0%A6%95-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন