বিজ্ঞাপন

মিশরে পাঁচশ’র বেশি ওয়েবসাইট বন্ধ, ইন্টারনেট ব্যবহারে কড়াকড়ি

August 19, 2018 | 11:16 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশটিতে ইন্টারনেট ব্যবহারে নিয়ন্ত্রণ আরোপ করে একটি আইন জারি করেছেন। শনিবার (১৮ আগস্ট) সরকারি বরাতে একথা নিশ্চিত করা হয়। বিবিসি জানায়, ইতোমধ্যে আইনটির বাস্তবায়ন শুরু হয়েছে ও পাঁচশ এর বেশি ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

সাইবার ক্রাইম সংক্রান্ত ওই আইনে উল্লেখ করা হয়, মিশরের জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির জন্য হুমকি মনে হলে সেসব  ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হবে। এই সাইটগুলো যারা চালায় এমনকি যারা সাইটগুলো দেখবে তাদেরকেও কারাদণ্ড এবং জরিমানা ভোগ করতে হবে।

মিশরে ইন্টারনেট ব্যবস্থাপনা নিয়ে নতুন আইনের সমালোচনা করে বিভিন্ন মানবাধিকার সংস্থা দাবি করছে, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে সাইবার ক্রাইমের এই আইনটি ব্যবহার করা হবে। তবে কর্তৃপক্ষ বলছে ইন্টারনেটে বিদ্যমান অস্থিরতা ও সন্ত্রাসীদের আগ্রাসন ঠেকাতে নতুন আইন কাজে আসবে।

বিজ্ঞাপন

গত মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম সংক্রান্ত আরও একটি আইন মিশরের পার্লামেন্টে পাস করা হয়। ওই আইনে বলা হয়, ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে কারও ৫ হাজারের বেশি ফলোয়ার বা অনুসারী থাকলে ওই অ্যাকাউন্টটি নিয়মিত পর্যবেক্ষণ করা হবে। তবে আইনটি এখনো প্রেসিডেন্টের অনুমোদনের অপেক্ষায় আছে।

বর্তমান মিশরে রাজপথে আন্দোলন প্রায় অসম্ভব। বিভিন্ন রাজনৈতিক ধরপাকড়ে ব্লগার, সাংবাদিক, মানবাধিকার কর্মীদের গ্রেফতার ও কারাদণ্ড দেওয়া হচ্ছে। তাই ইন্টারনেটেই মিশরীয়রা নিজেদের মুক্তচিন্তা প্রকাশ করতো। কিন্তু নতুন এই আইনের মাধ্যমে তাও বন্ধ করে দেওয়া হলো।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন,
মিশরে গির্জায় ঢুকে বন্দুকধারীর হামলা, নিহত ১১

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন