বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা কোটা বাতিল সম্ভব নয়, আন্দোলনকারীদের ছাড় নয়

July 12, 2018 | 8:30 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মুক্তিযোদ্ধা কোটা নিয়ে হাইকোর্টের রায় আছে। হাইকোর্টের রায় কীভাবে ভায়োলেট করব? সেটা তো আমরা করতে পারছি না? এটা তো কেউ করতে পারবে না। আমরা তো কেবিনেট সেক্রেটারি দিয়ে একটা কমিটিও করে দিয়েছি, তারা সেটা দেখছে? তাহলে এদের অসুবিধাটা কোথায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১২) জুলাই দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনের সমাপনী ভাষণে তিনি একথা বলেন। তার আগে বিকেল ৩টা ২৫ মিনিটের দিকে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের মূলতবি হয়।

কোটা সংস্কার নিয়ে বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের বক্তব্যের জবাবে শেখ হাসিনা বলেন, ঠিক তারা যে কী চায়? বারবার জিজ্ঞেস করা হয়েছে, সেটা কিন্তু সঠিকভাবে বলতে পারে না।

বিজ্ঞাপন

গতকাল (১১ জুলাই )মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের বক্তব্যের বিষয়টি তুলে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধার কোটা, এই কোটার ওপর কিন্তু হাইকোর্টের রায় আছে, মুক্তিযুদ্ধের কোটা ওভাবেই সংরক্ষিত থাকবে, তাহলে হাইকোর্টের রায় কিভাবে ভায়োলেট করব? সেটা তো আমরা করতে পারছি না?

‘কিন্তু আমি যেটা করে দিয়েছি। কোটা যেটাই থাকুক, কোটা পূরণের সঙ্গে যেখানে খালি থাকবে, সেটা মেধা তালিকা থেকে পূরণ করা হবে। গত কয়েক বছর ধরে কিন্তু এ প্রক্রিয়া চালু আছে।

সংসদ নেতা আরও বলেন, ‘আমি তো বললাম টোটাল বাদ দিতে। এখন হাইকোর্টের রায় আছে। হাইকোর্টের রায় অবমাননা করে তখন তো আমি আবার কনটেম্পট অব কোর্টে পড়ে যাবো। এটা তো কেউ করতে পারবে না। কিন্তু আমরা তো কেবিনেট সেক্রেটারি দিয়ে একটা কমিটিও করে দিয়েছি, তারা সেটা দেখছে? তাহলে এদের অসুবিধাটা কোথায়? আমার সেখানে প্রশ্ন?’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা ভ্যান্ডালিজম করেছে। আক্রমণ করেছে, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে তাদেরকেও ছাড়া হবে না। তাদেরকে ছাড়া যায় না। কাজেই তাদের গ্রেফতার করা হচ্ছে এবং তদন্ত করা হচ্ছে। অনেকে স্বীকারও করেছে।’

‘যারা মোটামুটিভাবে সেখানে থাকবে তারা যত আন্দোলনই করুক অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবেই। কারণ এরা লেখাপড়া শিখতে আসে নাই। এতো কম পয়সায় পৃথিবীতে কোনো দেশেই উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে না। এমনকি বাংলাদেশেও প্রাইভেট ইউনিভার্সিটিতে যাক না কয় টাকায় পড়াশোনা করবে? বলেও ক্ষোভ প্রকাশ করেন সরকার প্রধান শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/একে

আরও পড়ুন

বিজ্ঞাপন

অশুভ শক্তি যেন সুখ স্বাচ্ছন্দ্য কেড়ে নিতে না পারে
১৫ টাকা সিট ভাড়া আর ৩৮ টাকায় খাবার খেয়ে লাফালাফি করে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন