বিজ্ঞাপন

যুদ্ধ হবে কি না, জানা যাবে ৭২ ঘণ্টার মধ্যে : পাকিস্তান

February 27, 2019 | 5:07 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাকিস্তানের রেলওয়ে মন্ত্রী শেখ রাশিদ আহমেদ বলেছেন, আগামী ৭২ ঘণ্টা গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যেই জানা যাবে ভারত ও পাকিস্তান যুদ্ধে জড়াবে কি না!

বুধবার (২৭ ফেব্রুয়ারি) এই মন্তব্য করেন তিনি। খবর দ্য হিন্দুর।

উগ্র মন্তব্যের জন্য বিশেষভাবে খ্যাত শেখ রাশিদ আহমেদ আরও বলেন, পাকিস্তান পুরোদমে যুদ্ধের জন্য প্রস্তুত। যদি সত্যিই যুদ্ধ লেগে যায় তাহলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ হবে ভারত-পাকিস্তানের এই যুদ্ধ। এটাই হবে চূড়ান্ত যুদ্ধ। শান্তি অথবা যুদ্ধের বিষয়ে আমরা জানতে পারব আগামী ৭২ ঘণ্টার মধ্যে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পাকিস্তান এখন যুদ্ধাবস্থায় আছে। রেলওয়ে আছে জরুরি অবস্থায়।

আরও পড়ুন: দু’টি ভারতীয় বিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তান

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরে মোতায়েন নিরাপত্তারক্ষী সিআরপিএফের এক গাড়ি বহরে জঙ্গি হামলায় নিহত হন ভারতের চল্লিশ জনেরও বেশি আধা-সামরিক সেনা। ওই হামলার দায় স্বীকার করে পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ। ভারত বারবার জানিয়েছিল তারা হামলার জবাব দিবে।

পরবর্তীতে, মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত তিনটায় জম্মু ও কাশ্মিরের লাইন অব কন্ট্রোল অতিক্রম করে বালাকতে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মুহম্মদের সবচেয়ে বড় প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারত। দেশটির দাবি তারা বিমান হামলা চালিয়ে তিন শ জঙ্গিকে হত্যা করেছে। তবে পাকিস্তানের পক্ষ থেকে এই হামলায় ক্ষয়ক্ষতি ও হতাহতের কথা এখনো স্বীকার করা হয়নি।

বিজ্ঞাপন

ভারতের গণমাধ্যমগুলো জানায়, ভারতের বিমান বাহিনীর এই অভিযানে অংশ নেয় ১২ টি মিরাজ যুদ্ধবিমান। পাকিস্তানে বিমানগুলো ফেলেছে অন্তত ১ হাজার কেজি বোমা। অভিযানটি সম্পূর্ণ করতে সময় লেগেছে ১৯ মিনিট।

এই হামলার কয়েক ঘণ্টা পরেই গুজরাট সীমান্তে একটি চালকহীন উড়োযান (ইউএভি) গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করে ভারতীয় সেনাবাহিনী। ভারতের মতে ড্রোনটি ছিল পাকিস্তানের গুপ্তচর।

একইদিন সন্ধ্যায় সীমান্তে উভয় পক্ষের ভারি গুলি বিনিময় হয়। ভারতের একটি মর্টার শেলের আঘাতে শিশুসহ চার পাকিস্তানির মৃত্যু হয়। এছাড়া, আহত হয় পাঁচ ভারতীয় সেনা।

সর্বশেষ বুধবার (২৭ ফেব্রুয়ারি) দুটি ভারতীয় বিমান গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করে পাকিস্তান। তারা জানায় গ্রেফতার করা হয়েছে এক পাইলটকে। ভারতে পক্ষে বিমান ভূপাতিত হওয়ার কথা স্বীকার করা হলেও তা কারিগরি ত্রুটির কারণে বিমান বিধ্বস্ত হয়েছে বলে জানানো হয়। এই ঘটনায় দুই পাইলট ও এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, পাকিস্তানের এফ-১৬ জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করার দাবি করছে ভারত সরকার। তবে এই ঘটনার পর্যাপ্ত প্রমাণ এখনো দেশটির পক্ষ থেকে দেখানো হয়নি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভেশ কুমার বলেন, ভূপাতিত পাকিস্তানের বিমানটি দেশটির সীমানায় পড়েছে।

হামলা ও পাল্টা হামলার মধ্যে ভারত ও পাকিস্তান সত্যিই যুদ্ধে জড়িয়ে পড়ছে কি না তা এখনই বলা যাচ্ছে না। তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ক্ষমতাধর রাষ্ট্রগুলো উভয় দেশকে শান্ত থাকার পরামর্শ দিয়েছে।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন