বিজ্ঞাপন

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার যাবেন ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীরা

May 3, 2018 | 6:47 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা সঙ্কটের পরিস্থিতি সরেজমিনে দেখতে আগামীকাল শুক্রবার (৪ মে) সকালে কক্সবাজার যাবেন ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীরা। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

এদিকে, ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামিক মূল্যবোধ’ শীর্ষক ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন আগামী ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিত হবে। ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের এবারের ৪৫তম সম্মেলনে রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি মুসলিম বিশ্বের শান্তি ও প্রগতির বিষয়টি প্রাধান্য পাবে।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীরা ছাড়াও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এবং রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল লিওনিদোভিচ বাগানোভ কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন। এই দুইজন ওআইসির সম্মেলনে যোগ দিতে ঢাকা এলেও তাদের সফরের মূল উদ্দেশ্য রোহিঙ্গা সঙ্কট কীভাবে সমাধান করা যায়।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশ সফরে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের সঙ্গে মিয়ানমার বিষয়ক কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রে এবং ওআইসি বিষয়ক কানাডার বিশেষ দূত মাসুদ হুসেইনও থাকবেন।

অন্যদিকে, রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল লিওনিদোভিচ বাগানোভের সঙ্গে তাদের অ্যাম্বাসেডর অ্যাট লার্জ কনস্তানতিন শুভালভসহ আরো কয়েকজন কর্মকর্তার ঢাকা সফরে আসার কথা রয়েছে। অ্যাম্বাসেডর অ্যাট লার্জ কনস্তানতিন শুভালভ মূলত রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুসলিম দেশ বিষয়ক রাষ্ট্রদূত।

গত বছরের আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতন শুরু হলে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে থাকে। মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ১১ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বর্তমানে কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন