বিজ্ঞাপন

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে তিন বিশ্ব সংস্থার প্রধান ঢাকায়

July 1, 2018 | 4:08 pm

|| সারাবাংলা ডেস্ক ||

বিজ্ঞাপন

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় দিয়ে গোটা বিশ্বের প্রশংসা কুড়িয়েছে বাংলাদেশ। এই সংকটে তাদের পাশে দাঁড়ানো এবং তাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশে ছুটে আসছেন বিশ্বের বিভিন্ন সংস্থার প্রধানসহ বিশ্বনেতারা।

এরই ধারাবাহিকতায় রোববার (১ জুলাই) মধ্যরাতে ঢাকায় এসেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এর আগে, গতকাল শনিবার ঢাকায় আসেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) চেয়ারম্যান পিটার মাউরা। অর্থাৎ এই মুহূর্তে বাংলাদেশে অবস্থান করছেন বিশ্বের তিনজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। নির্দিষ্ট সফরসূচি অনুযায়ী এরা বৈঠক করছেন সরকারের নীতি নির্ধারক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে।

এদের মধ্যে জাতিসংঘ মহাসচিব ঢাকায় আসেন গত মধ্যরাতে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞাপন

গুতেরেস রোববার (১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক ব্যক্তি এবং জাতিসংঘের ঢাকা অফিসের কর্মীদের সঙ্গে বৈঠক করবেন। রাতে প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন জাতিসংঘের মহাসচিব। আগামীকাল (২ জুলাই) সোমবার সকালে রোহিঙ্গা সংকট পর্যবেক্ষণ করতে তিনি কক্সবাজার যাবেন। পরদিন মঙ্গলবার সকালে ঢাকা ছেড়ে যাবেন তিনি।

এছাড়া শনিবার (৩০ জুন) বিকেলে ঢাকায় পৌঁছান বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং দুপুরে মিয়ানমার হয়ে বাংলাদেশে আসেন আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মাউরা।

রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানানোর পরই মূলত আন্তর্জাতিক ফোরাম ও দাতা সংস্থার প্রধানরা বাংলাদেশ সফর শুরু করেছেন বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

জানা গেছে, এবারের সফরে রোহিঙ্গাদের আর্থ-সামাজিক উন্নয়নে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশকে বড় ধরনের অনুদানের ঘোষণা দেবেন জিম ইয়ং কিম। তিনি আজ সকালে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে বৈঠক করেছেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও পৃথক বৈঠক করবেন তিনি। সেই সঙ্গে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ২ জুলাই তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

অন্যদিকে রেডক্রসের ঢাকা অফিস জানায়, ঢাকায় এসে পিটার মাউরা বাংলাদেশের রেডক্রসের চেয়ারম্যান হাফিজ মাহমুদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাদের মধ্যে কক্সবাজারের একাধিক শিবিরের কার্যক্রমসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়।

কক্সবাজারে রোহিঙ্গা সংকটের শুরু থেকেই আইসিআরসি বাস্তুচ্যুত মানুষদের খাদ্য সহায়তা, মোবাইল ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা, পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন, সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধাসহ নানা ধরনের সহায়তা দিচ্ছে। এ সংকটের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয় মানুষের জন্যও কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

পিটার মাউরা ৩ জুলাই পর্যন্ত বাংলাদেশে অবস্থান করার কথা রয়েছে। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সাথে বৈঠকের পাশাপাশি কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবিরে আইসিআরসির কার্যক্রম পরিদর্শন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন/এএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন