বিজ্ঞাপন

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে মিয়ানমার’

September 19, 2018 | 6:14 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে কূটনৈতিক তৎপরতায় বাংলাদেশ যথেষ্ট সফল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মিয়ানমারে চীন ও ভারত এরই মধ্যে ঘরবাড়ি তৈরি দিচ্ছে। কিছু জায়গাও সুনির্দিষ্ট করা হয়েছে, যেন এরা মিয়ানমারে ফিরে যেতে পারে। আশা করি, মিয়ানমার আন্তর্জাতিক চাপের মুখেই রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে।

বুধবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে প্রধানমন্তীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, এবারে যখন রোহিঙ্গারা প্রবেশ শুরু করে তখন আমরা একটা কাজ করেছিলাম। প্রবেশ করার সঙ্গে সঙ্গে তাদের তালিকা করেছি, তাদের ছবি নিয়েছি এবং তাদের বায়োমেট্রিক তথ্য নিয়ে আইডি কার্ড করে দিয়েছি। সেই আইডি কার্ডে আলাদা করে একটা রঙ দেওয়া হয়, যেন তারা চিহ্নিত থাকে।

তিনি আরও বলেন, আমাদের কূটনৈতিক সাফল্য এখানেই যে আমরা আন্তর্জাতিক জনমত তৈরি করতে সক্ষম হয়েছি। এখন সারাবিশ্বই মনে করে, রোহিঙ্গাদের ওপর অন্যায় হয়েছে এবং তাদের নিজ দেশে ফেরত যেতে দেওয়া মিয়ানমারের কর্তব্য।

আন্তর্জাতিক আদালতে কিন্তু এখন বিচার শুরু হয়েছে। যারা এই রোহিঙ্গাদের অত্যাচারে সঙ্গে জড়িত, তাদের বিচার শুরুর ব্যবস্থাও নিচ্ছে এবং আমাদের কাছে যা যা তথ্য চেয়েছে আমরা সব তাদের দিয়ে যাচ্ছি। এ ব্যাপারে আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

বিজ্ঞাপন

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজারে যে ক্যাম্পে রোহিঙ্গারা থাকে, সেটি একটি অমানবিক পরিবেশ, এতে কোনো সন্দেহ নেই। কারণ প্রায় ১০ লাখ মানুষ একটা জায়গায় ক্যাম্পে থাকে। এটা খুবই কষ্টকর ব্যাপার। আমরা এরই মধ্যে ভাসানচরে ঘরবাড়ি তৈরি করছি এবং তাদের সেখানে রাখার একটা ব্যবস্থা আমরা নিয়েছি।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, মিয়ানমারে কিন্তু চীন ও ভারত ঘরবাড়ি তৈরি করে দিচ্ছে। কিছু জায়গাও সুনির্দিষ্ট করা হয়েছে, যেন রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে পারে। বিমেসটেক চলাকালীন মিয়ানমারে প্রেসিডেন্টের সঙ্গেও আমরা কথা হয়। আমরা আলোচনা করেছি। তিনিও তখন রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাবেন বলে স্বীকার করেছেন।

‘কাজেই এদিক থেকে মনে করি, আমাদের যথেষ্ট সাফল্য রয়েছে। আশা করি, মিয়ানমার আন্তর্জাতিক চাপের মুখেই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে,’—   বলেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন