বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে ওআইসি’র শক্ত পদক্ষেপ দেখতে চান পররাষ্ট্রমন্ত্রী

March 1, 2019 | 9:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা সঙ্কট সমাধানে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) শক্ত পদক্ষেপ দেখতে চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এই ইস্যুতে মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত এবং রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে ওআইসিকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বানও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (১ মার্চ) রাতে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়। আবুধাবিতে অনুষ্ঠিত ওআইসির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলে বক্তব্য দিতে গিয়ে আন্তর্জাতিক ইসলামিক এই সংস্থার প্রতি এমন আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলে ড. মোমেন বলেন, ‘রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে, এই ইস্যুতে মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিতে এবং রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে ওআইসি’কে শক্ত উদ্যোগ নিতে হবে। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) মাধ্যমে রোহিঙ্গা ইস্যুতে সুবিচার নিশ্চিতে ওআইসির কাজ করা প্রয়োজন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘সন্ত্রাস এবং চরমপন্থার বিরুদ্ধে ওআইসি’কে আরো শক্ত পদক্ষেপ নিতে হবে।’

প্রসঙ্গত, ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলে বাংলাদেশ চেয়ার ছিল। নিয়ম অনুযায়ী, আবুধাবিতে ওআইসির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিল অধিবেশন শুরু করেন ড. এ কে আব্দুল মোমেন। এরপর তিনি ৪৬তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের চেয়ার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের কাছে হস্তান্তর করেন।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন