বিজ্ঞাপন

‘সংসদে পাস না হলে আরপিও সংশোধনে বিশেষ অধ্যাদেশ’

October 25, 2018 | 2:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদের চলতি অধিবেশনে নির্বাচন কমিশনের (ইসি) সুপারিশ অনুযায়ী গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করা সম্ভব না হলে বিশেষ অধ্যাদেশের মাধ্যমে এটি সংশোধন করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) আগারগাঁওয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এসময় তিনি আরও জানান, ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর কমিশন সভায় একাদশ জাতীয় সংসদের নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করবেন। আগামী ডিসেম্বরের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও আশাবাদ জানান তিনি।

আরও পড়ুন- ডিসেম্বরের মধ্যেই নির্বাচন: ইসি সচিব

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, আরপিও সংশোধনের জন্য আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। আমরা সবশেষ যে খবর পেয়েছি, এরই মধ্যে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের পর সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে, যেন এটি পূর্ণাঙ্গ একটি আইনে রূপ লাভ করতে পারে।

ইসি সচিব বলেন, আশা করছি এই সংসদে এটা পাস হবে। পাস না হলে সংসদের অবর্তমানে যে নিয়ম (অধ্যাদেশ) থাকে, সেটি কার্যকর হবে। আমাদের যে মূল আইন (আরপিও) আছে, সেটাও আধ্যাদেশের মাধ্যমে করা হয়েছিল। তাই সংসদে সম্ভব না হলে অধ্যাদেশের মাধ্যমে এটি সংশোধন করা যেতে পারে। পরবর্তী সংসদের প্রথম অধিবেশনে এটা আইনে পরিণত হতে পারে।

‘তবে আমরা এখনও আশা করছি, এটি চলতি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। যেহেতু সংসদ ২৯ তারিখ পর্যন্ত চলবে, সেখানেই এটি পাস হওয়ার সম্ভবনা আছে— বলেন ইসি সচিব।

বিজ্ঞাপন

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি না— এমন প্রশ্নের উত্তরে হেলালুদ্দীন আহমদ বলেন, কিছুটা ব্যবহার তো করাই হবে। এসময় আগামী ২৭ অক্টোবর থেকে আট বিভাগীয় শহরে ইভিএম মেলা শুরু হবে বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, ইভিএমে খুব সহজেই ভোট দেওয়া যায়। স্মার্ট কার্ড না থাকলেও এনআইডি কার্ডের নম্বর দেওয়ার পর আঙুলের ছাপ দিলেই ভোট দেওয়া যাবে।

ইভিএমে ভোট দেওয়ার ক্ষেত্রে সহকারী রিটার্নিং কর্মকর্তা ভোট দিয়ে দিতে পারেন, এর ফলে অপব্যবহারের সুযোগ আছে কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটার সুনির্দিষ্ট হলে সেই ভোটারের আঙুলের ছাপ মেশিনে গ্রহণ করলে সহায়তা (অ্যাসিস্ট) করার জন্য একটি অপশন আছে। অন্ধ ব্যক্তি ভোট দিতে এলে তিনি নিজে ভোট দিতে পারেন না। তার ভোট দেওয়ার জন্য ভোটগ্রহন কর্মকর্তার অ্যাসিস্ট করার একটি বিধান আছে। সেখানে কোনো অপব্যহারের সুযোগ নেই। কারণ সেখানে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট— সবাই থাকবেন।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন