বিজ্ঞাপন

সরকারি সেবা বন্ধ যুক্তরাষ্ট্রে

December 22, 2018 | 12:51 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়ালের অর্থায়ন বিল সিনেটে পাস না হওয়ায় সাময়িকভাবে ‘সরকারি সেবা বন্ধ ’ (গভর্নমেন্ট শাটডাউন) হয়েছে যুক্তরাষ্ট্রে। স্থানীয় সময় শুক্রবার (২১ ডিসেম্বর) মধ্যরাতে সিনেটে বিলটি পর্যাপ্ত ভোট না পেয়ে প্রত্যাখ্যাত হয়। খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

মেক্সিকোর সংলগ্ন সীমান্তে দেয়াল তৈরি করতে ৫০০কোটি ডলার তহবিলের প্রস্তাব উত্থাপিত হয়েছিল মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষে। ডেমোক্র্যাটরা ট্রাম্পের দেয়াল নির্মাণের প্রস্তাবের ঘোর বিরোধী। সিনেটে তার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার জন্য তিনি ডেমোক্র্যাটদের দুষেন। গত সপ্তাহে এক ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট জানান, দেয়াল নির্মাণের জন্য তহবিল না পেলে তিনি ‘গর্বের’ সঙ্গে সরকারি সেবা বন্ধ করে দেবেন।

আরও পড়ুন- সীমান্ত দেয়াল বিতণ্ডায় সরকারি সেবা বন্ধের পথে যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন

শুক্রবার এক টুইটে ট্রাম্প বলেন, আমরা সরকারি সেবা বন্ধের পথে এগুচ্ছি। এ বিষয়ে আমরা কিছুই করতে পারবো না, কেননা ডেমোক্র্যাটরা ভোট দিচ্ছে না। তবে আশা করি সরকারি সেবা বেশি সময়ের জন্য বন্ধ থাকবে না।

উল্লেখ্য, গত সপ্তাহে ট্রাম্পের সীমান্ত দেয়ালের স্বল্পমেয়াদী অর্থায়ন বিষয়ক বিলের একটি চুক্তিতে সম্মত হয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। কিন্তু ওই চুক্তিতে ট্রাম্পের ৫০০ কোটি ডলারের কথা উল্লেখ নেই। ট্রাম্প বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) জানিয়েছেন, তিনি চুক্তিটিতে স্বাক্ষর করবেন না।

এদিকে ট্রাম্পের হুমকি নিয়ে ডেমোক্র্যাট নেতা চাক শুমার শুক্রবার সিনেটে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প একটি ক্ষোভ দেখিয়ে, ক্রিস্টমাসের আগে আমাদের ‘ট্রাম্প শাটডাউনের’ দিকে নিয়ে যাচ্ছেন। আপনি আজকে এই দেয়াল পাচ্ছেন না। কালকে বা পরশু- যেদিন ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে দখল নেবে সেদিনও পাচ্ছেন না।

বিজ্ঞাপন

‘গভর্নমেন্ট শাটডাউন’

গভর্নমেন্ট শাটডাউন বা সরকারি সেবা বন্ধের মানে হচ্ছে- এখন থেকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পরিবহণ ও বিচার বিভাগ সাময়িকভাবে বন্ধ থাকবে। নাগরিকরা এসব মন্ত্রণালয়ের অধীনস্ত কোন সেবা গ্রহণ করতে পারবেন না।

মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারি পার্ক ও বনাঞ্চলও জনসাধারণের জন্য নিষিদ্ধি থাকবে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন