বিজ্ঞাপন

সারাদেশে ৩,০৫৬টি মনোনয়নপত্র জমা

November 28, 2018 | 8:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, সারাদেশে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৭০৮টি, রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহী বিভাগে ৩৫৩টি, খুলনায় ৩৫২টি, বরিশালে ১৮২টি, ময়মসিংহে ১৩৬টি, সিলেটে ১৭৭টি এবং চট্টগ্রাম বিভাগে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

বুধবার (২৮ নভেম্বর) রাতে নির্বাচন কমিশন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানিয়েছেন।

ইসি সচিব জানান, সবচেয়ে বেশি মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-৮ আসনে। এখানে মনোনয়নপত্র জমা পড়েছে মোট ২২টি। সবচেয়ে কম মনোনয়নপত্র জমা পড়েছে মাগুরা-২ আসনে। এখানে জমা পড়েছে ৪টি। এছাড়া সারাদেশ থেকে অনলাইনে মনোনয়নপত্র জমা পড়েছে মোট ৩৯টি।

বিজ্ঞাপন

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়া নিয়ে প্রার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি, আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরে গত ৯ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু করে আওয়ামী লীগ। মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া চলে ১২ নভেম্বর পর্যন্ত। আওয়ামী লীগ সর্বোচ্চ সংখ্যক ৪ হাজার ২৩টি মনোনয়ন ফরম বিক্রি করে। যা দশম জাতীয় সংসদ নির্বাচনে বিক্রি হওয়া মনোনয়ন ফরম থেকে ১৪০০ বেশি।

এরপর ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয় বিএনপি। ২৬ ও ২৭ নভেম্বর মনোনয়ন দেওয়া হয় দলটির পক্ষ থেকে। ১১ নভেম্বর থেকে মনোনয়ন ফরম বিক্রি করে জাতীয় পার্টি। মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১৬ নভেম্বর।

বিজ্ঞাপন

গত ১৩ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম চালায় বি. চৌধুরী নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশ।

তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ (২৮ নভেম্বর) ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগামী ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১০ ডিসেম্বর।

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন