বিজ্ঞাপন

সিএমএইচে জাফর ইকবাল, অবস্থা শঙ্কামুক্ত

March 4, 2018 | 12:20 am

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত শিক্ষক লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার (৩ মার্চ) রাতে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিলেট থেকে ঢাকায় আনা হয়। রাত ১২টা ২০ মিনিটে তাকে ভর্তি করা হয় সিএমএইচে।

বিষয়টি নিশ্চিত করেছেন সম্মিলিত সামরিক হাসপাতালের অপারেশন ইনচার্জ ব্রি. জে. মাহবুব। তিনি জানান, জাফর ইকবালকে এখন বিভিন্ন বিষয়ে পরীক্ষা করা হবে। এরপর তার সিটিস্ক্যানও করা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এনে জাফর ইকবালকে এয়ার অ্যাম্বুলেন্সে তুলে দেন।

বিজ্ঞাপন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষকের ওপর ওই ক্যাম্পাসেই হামলা হয় শনিবার বিকেলে।

তার মাথার পেছনের দিকে ছুরিকাঘাত করে অজ্ঞাত পরিচয় এক হামলাকারী। পরে দ্রুত তাকে সিলেটে ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে অস্ত্রোপচার করা হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাতেই এয়ার অ্যাম্বুলেন্স যোগে ঢাকায় নিয়ে আসা হয়।

ওসমানি মেডিকেলের চিকিৎসকরা আগেই জানিয়েছেন মুহম্মদ জাফর ইকবালের অবস্থা শঙ্কামুক্ত রয়েছে।

বিজ্ঞাপন

এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিকেল ৫টা ৪০ মিনিটে ছুরিকাহত হন জাফর ইকবাল। এই ঘটনার প্রতিটি আপডেট তুলে ধরা হয় সারাবাংলার পাঠকদের জন্য। ধারাবাহিক ঘটনাপুঞ্জ পড়ুন এখানে-

সন্ধ্যা ৬টা ৫০ মিনিট: দায়িত্বরত চিকিৎসক জানান জাফর ইকবাল শঙ্কামুক্ত রয়েছেন। চিকিৎসকদের একজন ডাঃ মাসুম সারাবাংলাকে বলেন, জাফর ইকবালের নিওরোজিক্যাল কোনও সমস্যা হয়নি। কোনও ডিজঅর্ডার দেখছিনা। তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে।

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট: দায়িত্বরত চিকিৎসকদের একজন ডাঃ মাসুম সারাবাংলাকে জানান, জাফর ইকবালের চিকিৎসা চলছে। তার প্রচুর রক্তক্ষরণ হয়েছে। রক্তের গ্রুপ এ পজিটিভ। এরই মধ্যে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। সেখানে তার জন্য অন্তত দুই ব্যাগ রক্ত প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সন্ধ্যা ৬টা ৪০ মিনিট: জাফর ইকবালকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। চিকিৎসকরা জানান তিনি স্বাভাবিক রয়েছেন। তবে রক্তক্ষরণ বন্ধে অপারেশন থিয়েটারে নেওয়া হচ্ছে। নিউরো সার্জারি বিভাগের প্রধান ড. রাশিদুন্নবী খানের চিকিৎসাধীন রয়েছেন তিনি।

সন্ধ্যা ৬টা ৩৪ মিনিট: জাফর ইকবালের ব্যক্তিগত সহকারী হাসপাতাল থেকে সারাবাংলাকে জানিয়েছেন, তার মাথায় গুরুতর আঘাতের কারণে সিটি স্ক্যান করতে নিয়ে যাওয়া হবে।

সন্ধ্যা ৬টা ৩২ মিনিট: জাফর ইকবালের ভাই ও লেখক আহসান হাবীব সারাবাংলাকে জানিয়েছেন তার ভাইয়ের মাথার পেছনের দিকে ছুরিকাঘাত করা হয়েছে। তার জন্য রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ এ পজিটিভ।

তিনি আরো জানান, জাফর ইকবালের স্ত্রী ড. ইয়াসমিন হক ঢাকায় অবস্থান করছিলেন। তিনি খবর পাওয়ার পরপরই সিলেটের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। জাফর ইকবালের ব্যক্তিগত গানম্যানও ঢাকা থেকে সিলেটের পথে রয়েছেন।

সন্ধ্যা ৬টা ৩০ মিনিট: জাফর ইকবালকে ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। কিছুক্ষণের মধ্যেই তার অস্ত্রপোচার করা হবে বলে জানান চিকিৎসকরা।

সন্ধ্যা ৬টা ১৫ মিনিট: জাফর ইকবালের প্রচুর রক্তক্ষরণ হচ্ছিলো। তার জন্য রক্ত প্রয়োজন। রক্তের গ্রুপ এ পজিটিভ। জানান চিকিৎসকরা।

সন্ধ্যা ৬টা ১৩মিনিট: সরাসরি জরুরি বিভাগে নেওয়া হয় জাফর ইকবালকে। তার মাথায় ছুরিকাঘাত পাওয়া গেছে। প্রাথমিক চিকিৎসার পর সরাসরি নিউরো সার্জারি বিভাগে ভর্তি করা হয়। জাফর ইকবাল এসময় স্বাভাবিক ছিলেন বলে জানাচ্ছিলে দায়িত্বরত চিকিৎসকরা।

সন্ধ্যা ৬টা ১০মিনিট: ছুরিকাহত জাফর ইকবালকে সিলেটের ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

সন্ধ্যা ৬ টা ০৫মিনিট: জাফর ইকবালের বইয়ের প্রকাশক তাম্রলিপির তরিকুল ইসলাম রনি সারাবাংলাকে জানালেন, জাফর ইকবালের ওপর হামলা হয়েছে। তাকে হাসপাতালে নেওয়া হচ্ছে।

সন্ধ্যা ৬টা: শেষ খবর পাওয়া পর্যন্ত আহত জাফর ইকবালকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল।

বিকেল ৫টা ৪০ মিনিট: বার্তাকক্ষে খবর আসে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে দুস্কৃতিকারীর ছুরিকাঘাতে আহত হয়েছেন সাহিত্যিক শিক্ষক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

ঢাকার পথে জাফর ইকবাল

** জাফর ইকবাল ছুরিকাহত
** উদ্বিগ্ন প্রধানমন্ত্রী, ফোনে বারবার খবর নিচ্ছেন
** ঘাড়ের কাছেই ওঁৎ পেতে ছিল হামলাকারী
** ঢাকায় আনা হচ্ছে জাফর ইকবালকে
** চট্টগ্রামের কর্মসূচী বাতিল করে ঢাকার পথে আইজিপি
** জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে শাহবাগে মশাল মিছিল
** হাসপাতালে জাফর ইকবাল (ভিডিও এক্সক্লুসিভ)
** জাফর ইকবালের ওপর হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা
** ছাত্রদের হাতে আটক হামলাকারী, ক্যাম্পাসে বিক্ষোভ

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন