বিজ্ঞাপন

২১ আগস্ট মামলায় আসামিদের জামিন বাতিলের আবেদন রাষ্ট্রপক্ষের

September 17, 2018 | 4:48 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় জামিনে থাকা ৮ আসামির জামিন বাতিলের জন্য আবেদন করা হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষ থেকে আইনগত বিষয়ের ওপর যুক্তি উপস্থাপনের সময়ে রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলি (পিপি) সৈয়দ রেজাউল রহমান এ আবেদন করেন। এই মামলায় যারা জামিনে রয়েছেন তাদের জামিন বাতিল করে রায়ের আগমুহূর্ত পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেছেন। যাতে জামিনে থাকা আসামিরা আত্মগোপন না করতে পারে।

‍আদালতের কার্যক্রম শেষে সাংবাদিকদের আরও জানান, এই মামলার কর্যক্রম যদি আগামীকাল শেষে হয় তাহলে রায় জন্য কালকে দিন ঠিক করার সম্ভাবনা রয়েছে। তিনি আইনগত যুক্তি উপস্থাপনের সময় ১০টি ঘটনার কথা উল্লেখ করেন। ২১ আগস্ট হামলার ব্যবহৃত ১৫টি গ্রেনেডের কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন, সকল আসামির বিরুদ্ধেই রাষ্ট্রপক্ষে সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন।

বিজ্ঞাপন

এই সময় দুদুকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের জানান, আগামীকাল যুক্তি শেষে হলে রায়ের জন্য দিন ঠিক করবেন আদালত। ২১ আগস্ট হামলার মূল উদ্দেশ্য ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করা।

অপর দিকে রাষ্ট্রপক্ষের শুনানি শেষ হলে আদালতে আসামি পক্ষের শুনানিতে অ্যাডভোকেট এস এম শাহজাহান বলেন এই মামলায় অধিকতর তদন্ত আইনসঙ্গত হয়নি বলে আইনের উপর ব্যাখ্যা প্রদান করেন।

এদিন দুপুর সোয়া ১২টায় পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের এ মামলার অস্থায়ী ট্রাইব্যুনালে এ যুক্তি উপস্থাপন শুরু করে দুপুর সোয়া ২ টায় শেষ করেন।

বিজ্ঞাপন

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূর উদ্দিন এর আদালতে বিচারকার্য পরিচালিত হচ্ছে। বর্তমানে মামলাটি শেষ পর্যায়ে রয়েছে।

১১৭ কার্যদিবস শেষে মামলাটি এই পর্যায়ে এসেছে। এর মধ্যে রাষ্ট্রপক্ষ নিয়েছে ২৭ কার্যদিবস আর আসামিপক্ষ নিয়েছে ৮৯ কার্যদিবস।

২০০৪ সালের ২১ আগস্ট পল্টনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশ চলাকালে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভী রহমানসহ ২২ জন নিহত হয়।

গ্রেনেড হামলায় বিরোধী দল নেত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শতাধিক নেতা-কর্মী আহত হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন