বিজ্ঞাপন

সরকারি মেডিকেল কলেজে বাড়ছে আরও ১০৩১ আসন

October 8, 2023 | 10:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ানো হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, সরকারি মেডিকেল কলেজে আরও এক হাজার ৩১টি আসন বাড়ছে। এ সংক্রান্ত একটি প্রস্তাবনার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। প্রস্তাবনা অনুযায়ী আগামী বছর থেকে দেশের চিকিৎসা শিক্ষায় যুক্ত হচ্ছে এক হাজারের বেশি আসন।

বিজ্ঞাপন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, সরকারি মেডিকেলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এক হাজার ৩১ আসন বাড়ানোর সিদ্ধান্তের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী সম্মতি দিয়েছেন। মন্ত্রী সই করলে শিগগিরই প্রজ্ঞাপন দেওয়া হবে।

মন্ত্রণালয়ের তথ্যানুয়ায়ী, প্রতিটি মেডিকেলে আসন বাড়ছে ১০ থেকে ৭৮টি পর্যন্ত। সবচেয়ে বেশি আসন বাড়ছে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল ও গাজীপুরের শহীদ তাজ উদ্দীন আহমেদ মেডিকেলে।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী জরুরি কাজে দেশের বাইরে আছেন। এ সংক্রান্ত সিদ্ধান্তের কাগজপত্রে তিনি এখনো সই করেননি। তিনি সই করলে প্রজ্ঞাপন জারি হবে। তবে কোন মেডিকেলে কত আসন বাড়ছে তা মন্ত্রণালয়ের চিঠি হাতে পেলে বিস্তারিত বলা যাবে।’

বিজ্ঞাপন

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা বলেন, ‘এমবিবিএস স্টুডেন্ট যখন মেডিক্যালে ভর্তি হয় তখন তার জন্য দরকার রোগী দেখে শিক্ষাগ্রহণ করা। আসন সংখ্যা বাড়ালে আমাদের উপকারই হবে। আমাদের দেশেরই একজন সন্তান কম খরচে বেশি রোগী দেখে সরকারিভাবে পড়াশোনা করতে পারবেন।’

এ সময় মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষক সংকট খুব দ্রুতই কেটে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে সরকারি মেডিকেলের তুলনায় বেসরকারি মেডিকেলে আসন বেশি প্রায় দুই হাজার। সরকারি মেডিকেলে আসন বৃদ্ধি চিকিৎসা শিক্ষার জন্য ইতিবাচক। তবে শিক্ষক সংকট মোকাবিলা করে পাঠদান হবে বড় চ্যালেঞ্জ।

বিজ্ঞাপন

জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. রশিদ ই মাহবুব বলেন, ‘ছাত্র বাড়ালেই ভালো ডাক্তার বের হবে বা উপযুক্ত ডাক্তার হয়ে যাবে- বিষয়টা কিন্তু এমন নয়। পর্যাপ্ত শিক্ষক নাই। এই সংকট কীভাবে কাটানো যায় সে বিষয়েও প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া জরুরি।’

উল্লেখ্য, দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে বর্তমানে বছরে চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছেন। স্বাস্থ্য শিক্ষা অধিদফতর আসন বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করলে এ সংখ্যা হবে প্রায় সাড়ে ৫ হাজার।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন