Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংস্কৃতি চর্চা মিলনায়তন কেন্দ্রিক হয়ে যাচ্ছে: রাশেদ হাসান

আশীষ সেনগুপ্ত
৩১ মার্চ ২০২২ ১৮:৩৮

কথার জাদুতে মানুষ ভোলান তিনি। তার কণ্ঠ শুনে শ্রোতারা স্বপ্ন দেখেন, উজ্জীবিত হন। বাংলাদেশে আবৃত্তিশিল্পের বিকাশে নিজেকে সমর্পণ করেছেন সম্পূর্ণভাবে। জীবনের সমগ্রতাজুড়ে শিল্পের এই শাখাটিকে লালন করে চলা মানুষটির নাম রাশেদ হাসান।

চট্টগ্রামে জন্ম নেওয়া এই শিল্পী তরুণ বয়সেই জড়িয়ে পড়েন আবৃত্তি ও থিয়েটারে। ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে যুক্ত হয়ে গড়ে তোলেন ‘প্রমা আবৃত্তি সংগঠন’। সেই থেকে ৩২ বছর ধরে এই শিল্প মাধ্যমে নিরলস কাজ করে চলেছেন তিনি।

শুধু দেশেই নয়, একাধিকবার ইংল্যান্ড ও ভারতের বিভিন্ন রাজ্যে আবৃত্তি পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করেছেন রাশেদ। পেয়েছেন অসংখ্য স্বীকৃতি। ১৯৯৬ সালে জাতীয় পর্যায়ে স্বর্ণপদক এবং এ বছর ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক’ তার মধ্যে অন্যতম।

১৯৯৯ সাল থেকে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য তিনি। বর্তমানে যুগ্ম সাধারণ সম্পাদক। একইসঙ্গে সম্মিলিত আবৃত্তি পরিষদ চট্টগ্রাম ও প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে চলেছেন রাশেদ।

আজকের সারাবাংলা কথোপকথনে এই শিল্পী শোনালেন তার শিল্পবোধ ও শিল্পী হয়ে ওঠার গল্প…

দিনের পর দিন সেবা করেছেন যুদ্ধাহত মুক্তিসেনাদের…আরও দেখুন

সারাবাংলা/এএসজি

আবৃত্তিশিল্পী কথোপকথন টপ নিউজ প্রমা আবৃত্তি সংগঠন বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ রাশেদ হাসান সম্মিলিত আবৃত্তি পরিষদ চট্টগ্রাম সারাবাংলা কথোপকথন স্বৈরাচার বিরোধী আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর