বিজ্ঞাপন

আলিফ: নৃত্যাঙ্গনের এক তরুণ তুর্কি

February 10, 2022 | 11:00 pm

আশীষ সেনগুপ্ত

মোফাসসাল আল আলিফ- দেশের নৃত্যাঙ্গনের এক তরুণ তুর্কি। নাচের সঙ্গে তার বন্ধুত্ব ছোটবেলা থেকেই। বলা যায়, গ্রামের থিয়েটার আর যাত্রা দেখে নাচের ভূত চাপে মাথায়। তখন থেকেই স্বপ্ন- নিজেকে প্রতিষ্ঠিত করবেন আন্তর্জাতিক নৃত্যাঙ্গনে। সেই বীজ আগলে চারাটি বড় করেছেন স্কুল ও কলেজ জীবনে। বিশ্ববিদ্যালয়ে এসে নাচের সেই চারাগাছ যেন একটু একটু করেই ডালপালা মেলে।

বিজ্ঞাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি নিয়ে পড়ার সময়ই আলিফ যুক্ত হয়ে পড়েন জাহাঙ্গীরনগর থিয়েটারে। নাচের পথটা যেন আরও সহজ হয়ে যায় তার কাছে। ২০১৬, ১৭ এবং ১৮ সালে পরপর তিন বার আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় নৃত্যে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন আলিফ। পরবর্তী সময়ে ঢাকার ঈগলস ড্যান্স কোম্পানিতে নাচ শুরু করেন। পাশাপাশি নৃত্যশিল্পী এম আর ওয়াসেকের কাছে নাচের মৌলিক প্রশিক্ষণ নেন তিনি। আর ইউটিউব দেখে পরিচিত হন নানা দেশের নাচের ধরনের সঙ্গে।

এরপর সুযোগ আসে ভারতের বলিউডের নামকরা কোরিওগ্রাফার তেরেন্স লুইসের কাছে নাচ শেখার। একইসঙ্গে দেশের অন্যতম নৃত্য সংগঠন ‘সাধনা’ থেকে বৃত্তি পান আলিফ। আর তা দিয়ে তিনি চলে যান মুম্বাইয়ে- তেরেন্স লুইস কনটেম্পোরারি ড্যান্স কোম্পানিতে উচ্চতর প্রশিক্ষণের জন্য। সেখানে সমসাময়িক বিভিন্ন আন্তর্জাতিক নাচের প্রশিক্ষণ নেন।

দেশে ফিরে বলিউডের নৃত্য ঘরানার নিজস্ব অনুশীলনের পাশাপাশি আলিফ এখন কনটেম্পোরারি, জ্যাজ, বলি-হপ, হাইহিল, অ্যারিয়াল সিল্ক এবং ইয়োগা প্রশিক্ষণ দিচ্ছেন শিক্ষার্থীদের। গড়ে তুলেছেন নিজের টিম ‘অ্যালিফিয়া স্কোয়াড’। এরইমধ্যে কোরিওগ্রাফি করেছেন ঢালিউডের তিনটি চলচ্চিত্রে। হাতে রয়েছে আরও বেশ কয়েকটি।

বিজ্ঞাপন

আজকের সারাবাংলা ‘তারুণ্য কথা’য় আমরা শুনব এই তরুণ তুর্কির এগিয়ে চলার গল্প…

দিনের পর দিন সেবা করেছেন যুদ্ধাহত মুক্তিসেনাদের…আরও দেখুন

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন