বিজ্ঞাপন

বাংলাদেশের ভরতনাট্যম চর্চাটা এখন পুরোপুরি দক্ষিন ভারতীয়: রাজদীপ

January 18, 2024 | 7:36 pm

ভরতনাট্যম- প্রাচীনতম ভারতীয় নৃত্যকলাগুলোর মধ্যে অন্যতম এই নৃত্যধারাটি মূলত ভাব, রাগ ও তালের সমন্বয়ে অপূর্ব মিশেলে সৃষ্টি। অন্যান্য ধারার মতোই এই নৃত্যকলার ভাবধারাও ধর্মভিত্তিক ও দেবতা কেন্দ্রীক।

বিজ্ঞাপন

ভরতনাট্যম শুধু ভারতবর্ষ নয়, সারা পৃথিবীতে খ্যাতি অর্জন করেছে তার অপরূপ ভাষা এবং সেই ভাষার মধ্য দিয়ে নৃত্যের অপরিসীম সৌন্দর্যের জন্য। প্রজন্ম থেকে প্রজন্ম আলোকিত হচ্ছেন এই নৃত্যধারার মাধ্যমে। আর এই আলোকিত হওয়ার পথটি দেখিয়ে যাচ্ছেন যে ক’জন নৃত্যগুরু- তাদেরই একজন ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী রাজদীপ ব্যানার্জী। যিনি এই অতি প্রাচীন নৃত্যকলার অনাবিল সৌন্দর্য ও আধ্যাত্মিক অনুভূতিকে অনুভবের মাধ্যমে তা সবার মাঝে ছড়িয়ে দিচ্ছেন পরম যত্নে। কাজ করে চলেছেন এই নৃত্যধারাকে প্রাণময়, প্রগতিশীল ও সর্বময় করার জন্য।

ভরতনাট্যমের জীবন্ত কিংবদন্তি প্রফেসর সি ভি চন্দ্রশেখরের শিষ্য রাজদীপ ব্যানার্জী এরইমধ্যে হয়ে উঠেছেন এই নৃত্যকলার একজন পথ প্রদর্শক। নিজের চর্চার পাশাপাশি নতুন প্রজন্মের নৃত্যশিল্পী তৈরিতে গড়ে তুলেছেন নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান ‘পরম্পরা’। যেখানে ভারতীয়দের পাশাপাশি শিক্ষা নিচ্ছেন বাংলাদেশী নৃত্যশিল্পীরাও। যাদের মধ্যে বেশ কয়েকজন ইতোমধ্যেই বাংলাদেশে নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছেন।

বেশ কিছুদিন আগে এই নৃত্যশিল্পী প্রশিক্ষন দিতে এসেছিলেন বাংলাদেশে। তারই ফাঁকে তিনি শোনালেন তার নৃত্যশিল্পী হয়ে ওঠার গল্প। সেই গল্পই আজকের সারাবাংলা কথোপকথনে…

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন