Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলা থেকে ৩৪৫ কি. মি. দূরে ঘূর্ণিঝড় ইয়াস, উত্তাল সমুদ্র

সারাবাংলা ডেস্ক
২৬ মে ২০২১ ০৪:০৬

ঢাকা: জন্মের পর থেকেই দ্রুত শক্তি সঞ্চয় করেছে ঘূর্ণিঝড় ইয়াস। মঙ্গলবার (২৫ মে) সন্ধ্যায়ই এটি শক্তি সঞ্চয় করে প্রবল থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে এটি সাগরে অবস্থান করছে। এর প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র, জলোচ্ছ্বাসে প্লাবিত হচ্ছে উপকূলীয় অঞ্চল।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ অর্থাৎ ১৪ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে ঘূর্ণিঝড়টির সর্বশেষ অবস্থান সম্পর্কে জানানো হয়েছে। এতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস আরাও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (২০.০° উত্তর অক্ষাংশ এবং ৮৭.৭° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি মধ্যরাতে (২৫ মে) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫১৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫০০ কি. মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৪৫ কি়. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৬৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

অতি প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মােংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অতি প্রবল ঘূর্ণিঝড় অতিক্রমকালে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৮০-১০০ কি. মি. বেগে দমকা অথবা ঝড়াে হাওয়া বয়ে যেতে পারে।

সারাবাংলা/আইই

ইয়াস ঘূর্ণিঝড় ইয়াস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর