বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর গতি হতে পারে ১৯০ কিলোমিটার!

May 22, 2021 | 3:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়ে এটি ঘুর্ণিঝড় ‘ইয়াস’ এ পরিণত হতে পারে। এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে এই ঘূর্ণিঝড়। এই পরিস্থিতে দেশের সকল উপকূলে সর্তকাবস্থা জারি করার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জানিয়েছেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় বিকালে একটি প্রস্তুতিমূলক সভা আহ্বান করা হয়েছে।

শনিবার (২২ মে) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনায় নির্মাণ করা অবকাঠামো উদ্বোধন সংক্রান্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ঘুর্ণিঝড় ইয়াস বর্তমানে বঙ্গোপসাগরের আন্দামান নিকোবর দীপপুঞ্জের কাছাকাছি লঘুচাপের অবস্থায় রয়েছে। যা রবিবার (২৩ মে) সুস্পষ্ট লঘুচাপে পরিণত হবে। এরপর আগামী ২৩ থেকে ২৪ এর মধ্যে নিম্মচাপে পরিণত হওয়ার কথা রয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। সেখানে ২৬ মে আঘাত হানার কথা বলা হয়েছে।

সংবাদ ব্রিফিং এ প্রতিমন্ত্রী জানান, এই ঘূর্ণিঝড়টি ভূমিতে ওঠার সময় গতিবেগ হতে পারে ১২০ থেকে ১৯০ কিলোমিটার। এখন পর্যন্ত এর ডিরেকশন ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিকে। বর্তমানে এটি যে অবস্থায় আছে, সেখান থেকে যদি সোজাসুজি আসে তবে বাংলাদেশের খুলনা বিভাগ আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেন, ঘূর্ণিঝড়টি এখনো সৃষ্টিই হয়নি, তাই এখনি স্পষ্ট করে বলা যায় না। তবে আমাদের পূর্ব প্রস্তুতি রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন