Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ১৫:১৬

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি তার চতুর্থ ও বাংলাদেশের ৫২তম বাজেট।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর শুরু হয় একাদশ জাতীয় সংসদের ১৮তম ও বাজেট অধিবেশনের পঞ্চম দিনের কার্যক্রম।

অধিবেশের কার্যক্রমের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত জানান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনে উপস্থিত রয়েছেন জানিয়ে তার অনুমতি নিয়ে তিনি অর্থমন্ত্রীকে বাজেট পেশ করার আহ্বান জানান।

এরপর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করার অনুমতি চান। রাষ্ট্রপতি অনুমতি দিলে তিনি বাজেট পেশ শুরু করেন।

আরও পড়ুন-

বাজেট বক্তৃতার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান অর্থমন্ত্রী। বলেন, উপস্থাপনার শুরুতে আমি পরম শ্রদ্ধাভরে স্মরণ করছি বাঙালি জাতির চিরন্তন প্রেরণার উৎস, বাঙালির বরপুত্র, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, মৃত্যুঞ্জয়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

একইসঙ্গে পঁচাত্তরের কালরাতের সব শহিদ, জাতীয় চার নেতা এবং বাংলাদেশের স্বাধীনতার আন্দোলনে যারা জীবন দিয়েছেন, সেই ৩০ লাখ শহিদ বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধে নির্যাতনের শিকার ২ লাখ মা-বোনের প্রতিও শ্রদ্ধা জানান অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

এর আগে অর্থমন্ত্রীরা সাধারণত বাজেট বক্তৃতার লিখিত রূপ সংসদে সরাসরি পাঠ করতেন। তবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল তার নিজের দ্বিতীয় বাজেট থেকে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে বাজেট বক্তৃতা সংসদে প্রদর্শনের রীতি শুরু করেছেন। এবারও রাষ্ট্রপতির অনুমতি পাওয়ার পর সংসদে স্থাপিত ডিজিটাল স্ক্রিনে প্রদর্শন করা হচ্ছে তার বাজেট বক্তৃতায়।

অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম দিয়েছেন ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’। বাজেট বক্তৃতার শুরুর অংশে তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তুলে ধরেন। পাশাপাশি আওয়ামী লীগ সরকার এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন অর্জনের তথ্য পরিবেশন করেন। এসময় দেশের অতীতের বাজেটগুলোর একটি তুলনামূলক সংক্ষিপ্ত চিত্রও উঠে আসে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায়।

২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

২০২২-২৩ অর্থবছরের বাজেট অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট ২০২২-২৩ বাজেট উত্থাপন বাজেট উপস্থাপন বাজেট পেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর