বিজ্ঞাপন

উগ্রবাদ প্রতিরোধ গুরুত্ব পাবে রাজনাথ সিংয়ের ঢাকা সফরে

June 26, 2018 | 8:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগামী ১৪ জুলাই ৩ দিনের ঢাকা সফরে আসছেন। রাজনাথ সিংয়ের সফরে সন্ত্রাস নির্মূলে দুই দেশের সহযোগিতা বাড়ানো এবং তরুণ ও যুব সম্প্রদায়ের মধ্যে উগ্রবাদ প্রতিরোধ ইস্যু গুরুত্ব পাবে বলে ঢাকা-নয়াদিল্লি কূটনৈতিক সূত্রে জানা গেছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের একাধিক ইস্যু নিয়ে কথা বলেবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে ঢাকার পক্ষ থেকে দুইটি বিষয় গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার ঘটনা এবং ভারত থেকে অবৈধ উপায়ে মাদক প্রবেশের ঘটনাকেই ঢাকার পক্ষ থেকে গুরুত্ব দেওয়া হবে।

বিজ্ঞাপন

ঢাকা সফরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন রাজনাথ সিং। দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সন্ত্রাস নির্মূল কার্যক্রম আরও কীভাবে শক্তিশালি করা যায়, সে বিষয়ে কথা হবে। বিশেষ করে তরুণ ও যুব সম্প্রদায়কে উগ্রবাদ থেকে প্রতিরোধ করার উপায় নিয়ে আলোচনা করবেন দুই স্বরাষ্ট্রমন্ত্রী।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন রাজনাথ সিং। ওই বৈঠকে অবৈধ অভিবাসী নিয়ন্ত্রণ, অস্ত্র, মাদক এবং গরু চোরাচালান ইস্যুতে আলোচনা করা হবে।

অন্যদিকে, নয়াদিল্লির সূত্রগুলো বলছে, সীমান্ত দিয়ে ধারাবাহিকভাবে ভারতীয় জাল মুদ্রার প্রবাহের বিষয়টি বৈঠকে গুরুত্বের সঙ্গে আলোচনা করবেন রাজনাথ সিং। কেন না চলতি বছর মার্চ পর্যন্ত সময়ের হিসাবে সীমান্তে ভারতীয় প্রায় ১৪ লাখ মুদ্রার সমপরিমাণ জাল অর্থ বাজেয়াপ্ত করেছে দেশটির সীমান্ত রক্ষী বাহিনী। যা গত বছরে এই পরিমাণ ছিল প্রায় ৭০ লাখ ভারতীয় মুদ্রা।

বিজ্ঞাপন

সূত্রগুলো আরও বলছে, গত বছর সীমান্তে সন্ত্রাসীদের গুলিতে দুজন ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর সদস্য নিহত এবং ১২২ জন আহত হয়। এর আগের বছর ১০৯ জন ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর সদস্য আহত হয়। তাই এবারের বৈঠকে সীমান্তে সন্ত্রাস প্রতিরোধের বিষয়টি অধিক গুরুত্ব পাবে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন