বিজ্ঞাপন

ড্র করলেই শেষ ষোলোতে ব্রাজিল

June 27, 2018 | 10:19 am

স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া নিয়ে সাজানো গ্রুপ ‘ই’র দুটি ম্যাচ বুধবার (২৭ জুন) অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোর স্পার্টাক স্টেডিয়াম মাঠে নামবে ব্রাজিল-সার্বিয়া। আর একই সময়ে নিঝনি নভগোরদে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে সুইজারল্যান্ড। এরই মধ্যে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে কোস্টারিকার। অন্যদিকে, শেষ ষোলোতে যেতে লড়াই চলবে ব্রাজিল, সুইজারল্যান্ড আর সার্বিয়ার।

এখন পর্যন্ত গ্রুপ পর্বের দুটি খেলা শেষে ব্রাজিলের পয়েন্ট ৪, সমান পয়েন্ট আছে সুইজারল্যান্ডেরও, তবে ৩ পয়েন্ট নেয়া সার্বিয়ারও আজ সুযোগ থাকছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে তারা। এই ম্যাচে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত হবে ব্রাজিলের।

 

বিজ্ঞাপন

ব্রাজিল-সার্বিয়া:

এমনিতেই তিতে দায়িত্ব নেওয়ার পর থেকে ব্রাজিল বদলে গেছে জাদুমন্ত্রের মতো। ২৩ জন থেকে সেরা একাদশ এলিসন-এডারসনের মতো বিশ্বমানের দুজন কিপার, রক্ষণে মিরান্ডা-থিয়াগো সিলভারা পরীক্ষিত। মাঝমাঠে কাসেমিরো, ফার্নান্দিনহো, পলিনহো, কুতিনহোরা আছেন দারুণ ফর্মে। নেইমারের সঙ্গে আছেন হেসুস ও ফিরমিনো। প্রতিটা পজিশনেই একাধিক বিশ্বমানের খেলোয়াড় আছে ব্রাজিলের। হেক্সা জয়ের স্বপ্নে তারা এবার ব্রাজিল যে দ্বিতীয় রাউন্ডে যেতে অনেকটাই এগিয়ে, সেটা বলাই যায়।

আজ ব্রাজিল দলে খুব একটা পরিবর্তন না হলেও সার্বিয়ার বিপক্ষে এই ম্যাচে মিরান্ডা থাকছেন অধিয়ানকের দায়িত্বে। আর এই ম্যাচে শুধুমাত্র ‘ড্র’ করলেই শেষ ষোলো নিশ্চিত হবে সেলেসাওদের।

বিজ্ঞাপন

অন্যদিকে, গ্রুপ পর্বে ১ ম্যাচ জয় ও এক ম্যাচ হেরে ৩ পয়েন্ট নেয়া সার্বিয়াও থাকছে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে।
তবে, এক ম্যাচ জয় পাওয়া সার্বিয়ার আগের মতো আর পরাশক্তি নেই। মধ্যমাঠে নেমানিয়া মাতিচ ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণভাগে অন্যতম ভরসা। আক্রমণে মূল চোখ থাকবে লাজিওর মিডফিল্ডার মিলিনকোভিচের ওপর। এই মৌসুমে দারুণ ফর্মে ছিলেন। তবে পরের পর্বে যেতে হলে ব্রাজিলের বিপক্ষে জয় ছাড়া কোনো পথ থাকছে না দুইবারের (১৯৩০, ১৯৬২) সেমিফাইনালে ওঠা দলটির।

 

সুইজারল্যান্ড- কোস্টারিকা:

বিজ্ঞাপন

ব্রাজিলের সমান পয়েন্ট নিয়ে এরই মধ্যে শেষ ষোলোর পথে এগিয়ে আছে সুইজারল্যান্ড। এক ম্যাচ জয় ও এক ম্যাচ ড্র দিয়ে ৪ পয়েন্ট নেয়া দলটি খেলবে গ্রুপ তালিকার তলানিতে থাকা কোস্টারিকার বিপক্ষে।

বড় আসরে গত কিছুদিন ধরে নিয়মিত মুখ সুইসরা। গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার কাছে অন্তিম সময়ে হেরে বিদায় নিতে হয়েছিল। সেবার নিজেদের সামর্থ্য জানান দিয়েছিল ভালোমতোই, এবারও সেই রক্ষণই তাদের মূল ভরসা। আক্রমণে গ্রানিত শাকার সঙ্গে বড় অস্ত্র সেই পুরনো জের্দান শাকিরি। জাতীয় দলের হয়ে বরাবরই উজ্জ্বল, এই দলের সর্বোচ্চ গোলদাতাও তিনি। আর তা থেকেই সুইসদের স্ট্রাইকার দৈন্য বোঝা যায়। সাফিরোভিচ, এমব্রিলোরা থাকলেও ভালো একজন স্ট্রাইকারের জন্য তাদের হাপিত্যেশ অনেক দিনের। তবে এরই মধ্যে গ্রুপ পর্বে নিজেদের সেরাটাই দেখিয়েছে সুইডিশরা। শেষ ষোলো নিশ্চিত করতেই আজ মাঠে নামবে তিনবারের (১৯৩৪, ১৯৩৮, ১৯৫৪) কোয়ার্টার ফাইনাল খেলা দলটি।

অপরদিকে, এবার লড়াই করেও হারতে হয়ে কোস্টারিকাকে। ব্রাজিল ও সার্বিয়ার কাছে দুটি ম্যাচ হেরে গ্রুপ টেবিলের তলানিতেই আছে তারা। আর, ইতোমধ্যেই শেষ ষোলোর আশা শেষ হয়েছে ২০১৪ সালে কোয়ার্টার ফাইনালে খেলা দলটি।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন