বিজ্ঞাপন

ইমাম, মুয়াজ্জিন ও পুরোহিতদের সম্মানি ভাতার অনুরোধ

June 27, 2018 | 7:21 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের ইমাম, মুয়াজ্জিন এবং পুরোহিতদের জন্য একটি সম্মানি ভাতার ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ করলেন সরকারি দলের সদস্য নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বুধবার (২৭ জুন) দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্য একথা বলেন।

বিকেলে ৩টা ২০ মিনিটের দিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে দিনের কার্যসূচি শুরু হয়। এ সময় অধিবেশনের সভাপতিত্ব করছিলেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। প্রস্তাবিত বাজেটের সাধারণ আলোচনায় সরকারি ও বিরোধী দলের সদস্যরা অংশ নেন।

বিজ্ঞাপন

বিভিন্ন ক্ষেত্রে সরকারের উন্নয়ন পদক্ষেপগুলো তুলে ধরে গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, ‘বিশ্বব্যাংকের অসহযোগিতা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে দেশীয় অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ঢাকা শহরে ফ্লাইওভার-ওভারপাস নির্মাণের কাজ শেষ হয়েছে এবং হচ্ছে। বর্তমানে মেট্রোরেলের কাজ দৃশ্যমান হয়েছে। এ ছাড়াও ঢাকা-সিলেট মহাসড়কে ফোর লেনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এই মহাসড়কে ফোর লেনের কাজটি সম্পন্ন হলে দেশের জিডিপির প্রবৃদ্ধির হার বৃদ্ধি পাবে। শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।’

সংসদ নেতা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে দেশের ইমাম, মুয়াজ্জিন এবং পুরোহিতদের জন্য একটি সম্মানি ভাতার ব্যবস্থা করার জন্য অনুরোধ করেন তিনি।

তিনি আরও বলেন, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রূপগঞ্জ এলাকায় ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। এলজিইডির অধীনে ২৫০ কিলোমিটার সড়ক নিমার্ণ হয়েছে। রক্ষণাবেক্ষণ বা মেরামত হয়েছে ২১০ কিলোমিটার। ৯০টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ করা হয়েছে। ৩০টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। ৭০ হাজর নতুন গ্রাহকে বিদ্যুত সংযোগ প্রদান করা হয়েছে। আশা করি, রূপগঞ্জে শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আনবো।

বিজ্ঞাপন

এলজিইডির অধীনে ৮ কোটি টাকা ব্যয়ে শীতলক্ষ্যা সেতু নির্মাণের কাজ শেষ পর্যায়ে। প্রধানমন্ত্রী আগামী ডিসেম্বরে এই সেতুটি উদ্ধোধন করবেন বলেও আশা করেন তিনি।

এ ছাড়াও তার নির্বাচনী এলাকায় বিভিন্ন উন্নয়ন তুলে ধরে তিনি বলেন, যানজট নিরসনে ঢাকা-সিলেট মহাসড়কে ২৬৯ কোটি টাকা ব্যয়ে ফ্লাইওভারগুলোর নির্মাণ কাজ শুরু হয়েছে। এ বছরের শেষ নাগাদ এই ফ্লাইওভারের নির্মাণ কাজ শেষ হলে ঢাকা-সিলেট মহাসড়কের যানজট নিরসন হবে।

বারবার পরিদর্শন করে দ্রুততার সঙ্গে কাজ শেষ করার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতাও প্রকাশ করেন সরকার দলীয় সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর।

তার নির্বাচনী এলাকার যোগাযোগ ব্যবস্থার চিত্র তুলে তিনি বলেন, রূপগঞ্জ উপজেলার ঢাকা সিটি করপোরেশন সংলগ্ন হলেও সড়ক পথে ঢাকার সাথে ন্যূনতম যোগাযোগ ব্যবস্থা অদ্যবধি হয়নি। বহু পূর্বে রূপগঞ্জ মাঝিনা নানাবিধ ষড়যন্ত্রে এই নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। সম্প্রতি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর নিকট এই মহাসড়ক পুনরায় নির্মাণের লক্ষ্যে ডিপিপি প্রদান করা হয়। প্রস্তাবিত মহাসড়কটি নির্মাণ হলে ঢাকা শহর থেকে রামপুরা মাত্র ২০ মিনিটে সকল যানজট এড়িয়ে সেতুর উপর দিয়ে যাওয়া যাবে।

বিজ্ঞাপন

স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে গাজী গোলাম দস্তগীর বলেন, বিখ্যাত জামদানি শাড়ি রূপগঞ্জে উৎপন্ন হয়। প্রধানমন্ত্রী বিদেশ ভ্রমণের সময় জামদানি শাড়ি পরিধান করে বিশ্বে বাংলাদেশকে উপস্থাপন করেন। আজ জামদানি পল্লী এবং রক্ষণাবেক্ষণের অভাবে সাধারণ তাঁতীরা ঋণগ্রস্থ হয়ে জামদানি শাড়ি উৎপাদনে অনুসাৎহিত হয়ে পড়ছে। তাই এই শিল্পকে রক্ষার্থে অবিলম্বে তাঁতীদের সহযোহিতা করে জামদানি শিল্পকে ধ্বংসের হাত রক্ষা করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। পাশাপাশি বারবার ভোট দিয়ে নির্বাচনী এলাকার সকল জনগণের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন রূপগঞ্জ থেকে নির্বাচিত এই সংসদ সদস্য।

সারাবাংলা/এনআর/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন