বিজ্ঞাপন

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ

June 27, 2018 | 7:33 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার (২৯ জুন) সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে অবসরের বয়সসীমা কমপক্ষে ৬৫ বছর করার জন্যও জনপ্রশাসন মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

বুধবার সংসদ ভবনে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, র.আ. ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, খোরশেদ আরা হক প্রমুখ।

পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পুরাতন গাড়ি বদলে নতুন গাড়ি এবং উপজেলা সহকারী কমিশনারদের (ভূমি) নতুন গাড়ি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে অর্থ মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

বিজ্ঞাপন

এছাড়া সংসদীয় কমিটির বৈঠকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগপদ্ধতি বাতিল করে স্থানীয়ভাবে ম্যানেজিং কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়ার ব্যবস্থা করার সুপারিশ করা হয়। পাশাপাশি নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা বাতিল করার সুপারিশও করেছে সংসদীয় কমিটি।

অন্যদিকে, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে উপজেলার আকার, ইউনিয়ন সংখ্যা ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবং বাস্তব অবস্থা বিবেচনার মাধ্যমে স্কুল-কলেজ সরকারিকরণ করার পরামর্শও দেয় কমিটি।

আরও পড়ুন: ইমাম, মুয়াজ্জিন ও পুরোহিতদের সম্মানি ভাতার অনুরোধ

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন