বিজ্ঞাপন

শিলিগুড়িতে চালু হতে চলেছে বাংলাদেশ উপদূতাবাস

June 27, 2018 | 10:50 pm

।। কলকাতা থেকে ।।

বিজ্ঞাপন

দুই বাংলার যোগাযোগ বাড়াতে কলকাতার পাশাপাশি এবার পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে শিলিগুড়িতেও শিঘ্রই চালু হতে যাচ্ছে বাংলাদেশ উপদূতাবাস।

উত্তর-পূর্ব ভারতের সঙ্গে যোগাযোগ বাড়াতে একাধিক কর্মসূচি নিয়ে বর্তমানে পশ্চিমবঙ্গের শৈলশহর দার্জিলিংয়ে অবস্থান করছেন ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলি।

বুধবার (২৭ জুন) সন্ধ্যায় পশ্চিমবঙ্গের দার্জিলিং প্রেসক্লাবে গণমাধ্যমকর্মীদের  সঙ্গে আলাপকালে সৈয়দ মোয়াজ্জেম আলি জানান, শেখ হাসিনার সরকারের একাধিক পদক্ষেপের ফলে দুই বাংলার সম্পর্কের স্বর্ণযুগ চলছে। দিনে দিনে যার উন্নতি হচ্ছে।

বিজ্ঞাপন

কয়েক বছরের ছিটমহল চুক্তি ও সমুদ্রসীমা সমাধান প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ভারতের সঙ্গে যতগুলি প্রতিবেশি দেশ আছে তাদের মধ্যে একমাত্র বাংলাদেশের সঙ্গেই ভারতের জল বা স্থল কোনো ক্ষেত্রেই কোনো বিরোধ নেই। নিরাপত্তা সংক্রান্ত সমস্যার সমাধান হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

মোয়াজ্জেম আলি আরও জানান, সড়ক-রেল ও আকাশপথে দুই বাংলা ও ভারতের পূর্বের রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ বাড়াতে বেশ কিছু পদক্ষেপ নিতে চাইছে বাংলাদেশ। তিনি জানান ৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পর্যন্ত যে ৮টি রুটে ভারত-বাংলাদেশ রেল যোগযোগ ছিল বর্তমানে তার ৬টি পুনরায় চালু করা হয়ছে।

এ ছাড়া ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ বাড়াতে বাকি দুটি রুটও খুব দ্রুত চালু করা হবে। ত্রিপুরার আখাউড়ার সঙ্গে রেলপথে যুক্ত করা হবে চট্টোগ্রামকে। এর ফলে উপকৃত হবে ভারতও। তারা সমুদ্র পথে পণ্য চট্টগ্রাম বন্দরে খালাস করে তা রেলপথে ভারতের পূর্বের রাজ্যগুলিতে সহজেই নিয়ে যাওয়ার ট্রানজিট পেয়ে যাবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ থেকে বাগডোগরা, বাংলাদেশ থেকে আসামের গৌহাটি পর্যন্ত বিমান পরিষেবা চালু করার পক্ষে বাংলাদেশ সরকার। বাংলাদেশ হাইকমিশনার আরও জানান, উত্তরপূর্ব ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক মজবুদ করতে বাংলাদেশ এইসব বিমান পরিষেবা চালুর পরিকল্পনা নিয়েছে। আলি বলেন ‘বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল (বিবিআইএন)-এর মধ্যে মোটর ভেহিকল এগ্রিমেন্ট (এমভিএ) চুক্তির আওতাধীন এই দেশগুলির মধ্যে ট্রাক ও যান চলাচল বৃদ্ধি পাবে।

অন্যদিকে বাংলাবান্ধাতেও চলছে আইসিপি বা ইন্ট্রিগ্রেটেড চেকপোস্টের কাজ তাই বাণিজ্য সুবিধার জন্য শিলিগুড়ি ও দার্জিলিং-এর সঙ্গে আমাদের কানেকটিভিটি বাড়াতে হবে শিলিগুড়িতে বাংলাদেশ মিশন ও এই অঞ্চলে বিমান পরিষেবা চালু করতে হবে। আমরা ইতিমধ্যেই বেসরকারি বিমান পরিবহন সংস্থার সঙ্গে কথা বলেছি। ‘এর ফলে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটানের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিই নয়, এই অঞ্চলের মানুষের পক্ষে বাংলাদেশ ও দক্ষিণ পূর্ব এশিয়ার বাকী দেশগুলিতে যাতায়াতও অনেক সহজতর হবে।’

সারাবাংলা/এসপি/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন