বিজ্ঞাপন

অর্থমন্ত্রীকে যেতে দিতে চান না কেউই

June 27, 2018 | 11:01 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিজের দ্বাদশ ও টানা দশম বাজেটের আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অবসর নেওয়ার ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটই হতে পারে তার জীবনের শেষ বাজেট। তবে  চাইলেই অর্থমন্ত্রীকে সংসদ ছেড়ে যেতে দেওয়া হবে না বলে জাতীয় সংসদে দাঁড়িয়ে মন্তব্য করেছেন বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ। পরে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাও অর্থবিলের ওপর আলোচনার শেষভাগে একই ইঙ্গিত দিয়েছেন।

বুধবার (২৭ জুন) দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা ও বিরোধী দলীয় নেতা এসব কথা বলেন।
বাজেট আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে অর্থমন্ত্রীর উদ্দেশে রওশন এরশাদ বলেন, ‘তিনি (অর্থমন্ত্রী) বলেছেন, এবারের বাজেট তার শেষ বাজেট। তিনি আর নির্বাচন করবেন না। কেন বলেছেন? আমরা আপনার মতো এরকম জ্ঞানী-গুণী ব্যক্তি পাব কোথায়? আমরা তো আপনাকে ছাড়ছি না।’

বিরোধী দল হিসেবে নিজেদের ভূমিকার কথা তুলে ধরে তিনি আরো বলেন, ‘আমরা সংসদ বর্জন করিনি। কোনো আজেবাজে কাজ করতে বা কথা বলতে দেইনি। সংসদ প্রাণবন্ত ছিল।’
বিরোধী দলীয় নেতার পর বাজেট আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইঙ্গিত দেন, অর্থমন্ত্রী চাইলেই হয়তো অবসর নিতে পারবেন না। অর্থমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবন কামনা করে শেখ হাসিনা বলেন, ‘আপনি আরো বাজেট দেবেন, আমরা সেটাই চাই।’

বিজ্ঞাপন

সাবেক আমলা হিসেবে ১৯৮২-৮৩ সালে তৎকালীন সামরিক শাসক এরশাদের সরকারে অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর ২০০১ সালে সিলেট থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করে হেরে যান তিনি। তবে ২০০৮ সালে ওই একই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন তিনি। সেবার তার ওপর অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। সরকারের সেই মেয়াদে তিনি টানা পাঁচটি বাজেট উত্থাপন করেন।

২০১৪ সালের নির্বাচনের পরও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মুহিতকেই অর্থমন্ত্রীর দায়িত্ব দেন শেখ হাসিনা। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ছিল তার এই মেয়াদের পঞ্চম ও টানা দশম বাজেট।
৮৫ বছর বয়সী আবুল মাল আবদুল মুহিত এর আগেও একাধিকবার রাজনীতি থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। সর্বশেষ আসছে অর্থবছরের বাজেট উত্থাপনের একদিন আগে সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, এটাই তার ক্যারিয়ারের শেষ বাজেট। যদিও দল চাইলে তার ইচ্ছার বিরুদ্ধেও সিদ্ধান্ত নিতে হতে পারে বলে জানিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এনআর/এমআই/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন