বিজ্ঞাপন

জাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও, সিনেট অধিবেশন পণ্ড

June 28, 2018 | 6:48 pm

।। জাবি করেনপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন পণ্ড হয়ে গেছে। বৃহস্পতিবার (২৮ জুন) ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেট উপস্থাপনের আলোচ্যসূচিতে ৩৭তম সিনেট অধিবেশন বসার কথা  ছিলো। কিন্তু সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের অনুসারী সিনেট সদস্য ও শিক্ষকদের প্রতিরোধের মুখে তা বসতে পারেনি। পরে আগত সিনেট সদস্য ও শিক্ষকদের সঙ্গে কুশল বিনিময় করে উপাচার্য তার বাসভবনের দিকে ফিরে যান।

এর আগে, উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইনবিরোধী কাজের অভিযোগ এনে তার কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করে রাখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই ঘেরাও কর্মসূচি চলে।

বিকাল তিনটার দিকে উপাচার্য ফারজানা ইসলাম তার অনুসারী সিনেট সদস্য ও শিক্ষকদের নিয়ে প্রশাসনিক ভবনে প্রবশে করতে গেলে সেখানে অবস্থানরত শরীফপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’-এর শিক্ষক ও সিনেট সদস্যদের বাধার মুখে পড়েন। তখন উপাচার্য কর্মসূচি প্রত্যাহার করে সিনেট অধিবেশনে যোগ দেওয়ার অনুরোধ জানান। কিন্তু শরীফপন্থীদের সংগঠনের সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ উপাচার্যের কাছে চারটি আলোচ্যসূচি অন্তর্ভূক্ত করে অধিবেশন ডাকার দাবি জানান।

বিজ্ঞাপন

তাদের দাবিগুলো হলো- ১৭ এপ্রিল শিক্ষকদের ওপর ‘হামলায়’ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, তলবি সভার মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন প্রদানের ব্যবস্থা গ্রহণ, সিনেট থেকে সিন্ডিকেটে তিনটি ও অর্থ কমিটিতে একটি মেয়াদোত্তীর্ণ পদে নির্বাচন এবং জাকসু নির্বাচন।

এসময় উপাচার্য বলেন, ‘আলোচনার মাধ্যমে এগুলোর সমাধান সম্ভব। ৪৫-৫০ দিনের মধ্যে বিশেষ সিনেটে অধিবেশন ডেকে মেয়াদোত্তীর্ণ পদ চারটিতে নির্বাচনের ব্যবস্থা করা হবে।’

আগামী জাতীয় নির্বাচনের আগে জাকসু নির্বাচন দেওয়া সম্ভব না জানিয়ে উপাচার্য বলেন, ‘ছাত্র নেতাদের সঙ্গে আমি কথা বলেছি। জাকসু নির্বাচন আমারও কাম্য। রাষ্ট্রপক্ষ থেকে কিছু নির্দেশনা রয়েছে। আগামী জাতীয় নির্বাচনের পরে জাকসুর দিকে অগ্রসর হবো।’ এছাড়া সিনেট সভাপতি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম নিজ ক্ষমতাবলে বাজেট অনুমোদন দিয়ে দেবেন বলেও সাংবাদিকদের জানান।

বিজ্ঞাপন

এদিকে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে পৌনে তিনটায় ‘প্রগতিশীল ছাত্র জোট’ এর ব্যানারে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

এর আগে উপাচার্যের বিরুদ্ধে অধ্যাদেশ, স্ট্যাটিউট ও কার্যপ্রণালি বিধি লঙ্ঘনের অভিযোগ এনে বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের ফটকগুলোতে তালা ঝুলিয়ে সেখানে অবস্থান নেন আওয়ামীপন্থীদের একাংশ শরীফ এনামুল কবিরের অনুসারী সিনেট সদস্য ও শিক্ষকরা। ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ এবং জোট’ এর ব্যানারে পূর্বঘোষিত এই কর্মসূচির কারণে দিনভর বন্ধ থাকে প্রশাসনিক কার্যক্রম।

আরও পড়ুন: ‘নতুন আইন হলে দেশে মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না’

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন