বিজ্ঞাপন

যৌথ টহলে অংশ নিতে ভারতের উদ্দেশে যুদ্ধজাহাজ আবু বকর ও ধলেশ্বরী

June 28, 2018 | 7:42 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গোপসাগরে প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর মধ্যকার যৌথ টহলে অংশ নিতে  ভারতের উদ্দেশে যাত্রা করেছে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ্বরী’।

বৃহস্পতিবার (২৮ জুন) সকালে ভারতের ভিশাখাপত্তনমের উদ্দেশে যাত্রা করে জাহাজ দুটি।

বাংলাদেশ ও ভারতের নিজ নিজ জলসীমায় টহলের পর আগামী ৩ জুলাই ভারতের বিশাখাপত্তনম বন্দরে পৌছাঁবে জাহাজ দুটি।সেখানে যৌথ টহলের উল্লেখযোগ্য অর্জন-সফলতা নিয়ে আলোচনার পর চার জুলাই দেশে ফিরে আসার উদ্দেশ্যে যাত্রা করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও মানবপাচার, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনের লক্ষ্যে গত ২৭ জুন ২০১৮ যৌথ টহলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুই দেশের নৌবাহিনী প্রধান। মোট ২৪৯ জন নৌসদস্য নিয়ে বাংলাদেশে নৌবাহিনী জাহাজ (বানৌজা) আবু বকর এবং ১৭১ জন নৌসদস্য নিয়ে বানৌজা ধলেশ্বরী যৌথ টহলে অংশগ্রহণ করছে।

জাহাজ দুটির বন্দর ছেড়ে যাওয়ার সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক, এনইউপি, এনডিসি, এমফডব্লিউসি, পিএসসি আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় জানান। এ সময় অন্যান্যদের মধ্যে নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

নবনিযুক্ত সেনাপ্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

বিজ্ঞাপন

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ-এর সঙ্গে বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা বৃহস্পতিবার (২৮ জুন) সেনাবাহিনী সদর দফতরে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা পারস্পারিক কুশলাদি বিনিময় ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। এ সময় ভারতীয় নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতিম দুদেশের সৌহার্দপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে উভয় দেশের সশস্ত্র বাহিনীর সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আশাবাদ বক্ত করেন। এ ছাড়া সেনাবাহিনী প্রধান বাংলাদেশ সফরের জন্য অ্যাডমিরাল সুনীল লানবাকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ভারতীয় তিন সদস্যের প্রতিনিধি দলটি রোববার (২৪ জুন) ছয় দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন