বিজ্ঞাপন

যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী এবং জাতিসংঘের বিশেষ দূত আজ আসছেন

June 29, 2018 | 11:21 am

 

বিজ্ঞাপন

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: এশিয়া এবং প্রশান্ত মহাসাগর অঞ্চল বিষয়ক যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াঙ হি লি শুক্রবার (২৯ জুন) বাংলাদেশ সফরে আসছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড শুক্রবার তিনদিনের সফরে বাংলাদেশ আসছেন। সফরে তিনি রোহিঙ্গা, বাণিজ্য, গণতন্ত্রসহ দ্বিপক্ষীয় একাধিক ইস্যূতে সরকারের মন্ত্রী এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড গত বৃহস্পতিবার (২৮ জুন) এক বার্তায় বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ রাখাইনে যে অত্যাচার-নির্যাতন চালিয়েছে তার আরো একটি প্রমাণ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যমনেস্টির একটি প্রতিবেদনে উঠে এসেছে। যুক্তরাজ্য মনে করে, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের জবাবদিহিতা নিশ্চিত করলেই এই সঙ্কটের সমাধান আসবে।

অন্যদিকে, জাতিসংঘের মানবাধিকার সংস্থার জেনেভার কার্যালয় থেকে এক বার্তায় জানান হয়েছে যে রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে ১০ দিনের সফরে শুক্রবার বাংলাদেশে আসছেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াঙ হি লি। এল আগেও তিনি এই ইস্যুতে বাংলাদেশ সফর করেছিলেন।
এবারের সফরে ইয়াঙ হি লি রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে সরকারের নীতি নির্ধারণী পর্যায়, সুশীল সমাজ, এনজিও, স্বাস্থ্যকর্মীসহ সমাজের একাধিক পেশার প্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন। তিনি কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবিরেও যাবেন। এ ছাড়া রোহিঙ্গা পুনর্বাসনের জন্য সরকার ভাষান চরে যে উদ্যোগ নিয়েছেন, সেখানেও যাবেন তিনি।

বার্তায় আরও বলা হয়েছে, সফর শেষে ঢাকা ছেড়ে যাওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে নিজের অভিজ্ঞতা বিনিময় করবেন বিশেষ দূত ইয়াঙ হি লিভ। এ ছাড়া আগামী অক্টোবরে জাতিসংঘের ৭৩ তম সাধারন অধিবেশনে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করবেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন