বিজ্ঞাপন

গোল্ডেন বুটে এগিয়ে কারা?

June 29, 2018 | 1:44 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গ্রুপ পর্বের খেলা শেষ। এরই ঠিক হয়ে গেছে শেষ ষোলোতে কে কার বিপক্ষে খেলছে। তবে গ্রুপ পর্বে এবার বড় দলগুলোর পাশাপাশি বেশ উত্তেজনা ছড়িয়েছে র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলগুলোও। খেলোয়াড়রাও নিজেদের সেরাটাই দেখিয়েছে ‘গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ’ এর প্রথম পর্বে। নিজেদের সেরাটা দিয়েই সর্বোচ্চ গোল তালিকায় নাম লিখেয়েছেন তারকা খেলোয়াড়রা।

গ্রুপ পর্বে সর্বোচ্চ গোলদাতার তালিকা:

বিজ্ঞাপন

হ্যারি কেইন:

গ্রুপ পর্বে ২ ম্যাচে মাঠে নেমে ১টি হ্যাটট্রিকসহ ৫ গোল করে গোল্ডেন বুটের তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের তারকা ফরোয়ার্ড হ্যারি কেইন। ৫ গোল করতে ১৫৩ মিনিট মাঠে ছিলেন এই তারকা।

বিজ্ঞাপন

রোমেলু লুকাকু:

গ্রুপ পর্বে ২টি ম্যাচ খেলে ৪ গোল করে গোল্ডেন বুটের তালিকায় দ্বিতীয়স্থানে আছে বেলজিয়ামের তারকা ফরোয়ার্ড রোমেলু লুকাকু। ৪ গোল করতে ১৪৯ মিনিট খেলেছেন এই তারকা। চার গোল করতে মোট পাঁচবার শট নিয়েছেন তিনি।

ক্রিস্টিয়ানো রোনালদো:

বিজ্ঞাপন

গ্রুপ পর্বে ২টি ম্যাচ খেলেছেন পর্তুগিজ তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। ৪ গোল করে গোল্ডেন বুটের তালিকায় তিনি আছেন তৃতীয় স্থানে। ৪ গোল করতে ১৪৯ মিনিট খেলেছেন এই তারকা। চার গোল করতে ২৭০ মিনিটে ১০টি শট খেলেছেন তিনি।

ডেনিশ চেরিশভ:

গ্রুপ পর্বে ৩টি ম্যাচেই মাঠে ছিলেন খেলেছেন রাশিয়ান উইঙ্গার ডেনিশ চেরিশভ। সবমিলিয়ে ৩ গোল গোল করে গোল্ডেন বুটের তালিকায় চতুর্থ স্থানে আছেন তিনি। ৩ ম্যাচে ১৭৮ মিনিটে গোল করতে ৭টি শট খেলেছেন তিনি।

দিয়াগো কস্তা:

গ্রুপ পর্বে ৩টি ম্যাচে ৩ গোল করে গোল্ডেন বুটের তালিকায় স্প্যানিশ তারকা স্ট্রাইকার দিয়াগো কস্তা আছেন পঞ্চম স্থানে। ৩ ম্যাচে ২৪০ মিনিট খেলে ৭টি শট খেলে ৩ গোল করে এই তালিকায় নাম লেখালেন এই তারকা।

এছাড়াও ২টি করে গোল করেছেন বেলজিয়ামের ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড, রাশিয়ান স্ট্রাইকার আর্তেম জিউভা, ব্রাজিলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার ফিলিপ কুতিনহো, কলম্বিয়ান সেন্টার ব্যাক ইয়েরি মিনা, ইংল্যান্ডের সেন্টার ব্যাক জন স্টোনস, ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ, সুইডেন ডিফেন্ডার আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট এবং উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

গোল্ডেন বুটে এগিয়ে কারা:

গোল্ডেন বুট জয়ীর তালিকা:

কলম্বিয়ান উইঙ্গার হামেস রদ্রিগেজ (২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপ)

জার্মান ফরোয়ার্ড থমাস মুলার (২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ)

জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা (২০০৬ সালে জার্মানি বিশ্বকাপ)

ব্রাজিল কিংবদন্তি রোনালদো (২০০২ সালে জাপান/দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ)

ক্রোয়েশিয়ান স্ট্রাইকার ড্যাভর সুকার (১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ)

যৌথভাবে রাশিয়ার অলেগ সালেনকো এবং বুলগেরিয়ার হ্রিস্টো স্টোইচকোভ (১৯৯৪ সালে যুক্তরাস্ট্র বিশ্বকাপ)

ইতালিয়ান স্ট্রাইকার সালভাতর শিলাচি (১৯৯০ সালে ইতালি বিশ্বকাপ)

ইংলিশ ট্রাইকার গ্যারি লিনেকার (১৯৮৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপ)

ইতালিয়ান কিংবদন্তি পাওলো রসি (১৯৮২ সালে স্পেন বিশ্বকাপ)।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন