বিজ্ঞাপন

নিরপেক্ষ আচরণ না করলে নির্বাচন সুষ্ঠু হবে না: সুজন

June 29, 2018 | 7:28 pm

।। ডিস্ট্রিস্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সিলেট: সরকার ও প্রশাসন নিরপেক্ষ আচরণ না করলে নির্বাচন সুষ্ঠু হবে না বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে হলে তাদেরকে (সরকার ও প্রশাসন) পক্ষপাতমূলক আচরণ করা থেকে বিরত থাকতে হবে।’

শুক্রবার (২৯ জুন) সিলেট নগরীর একটি হোটেলে ‘আসন্ন সিটি করপোরেশন নির্বাচন: নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বৈঠকে বদিউল আলম মজুমদার বলেন, ‘নির্বাচনের মধ্য দিয়ে একদিকে যেমন মানুষ নির্বাচন পরিচালনায় কমিশনের আন্তরিকতা, সক্ষমতা, নৈতিকতা, সাহসিকতা ইত্যাদি দিকগুলো পরখ করার সুযোগ পাবে; অন্যদিকে এই নির্বাচনগুলোকে জনপ্রিয়তা যাচাইয়ের পরিমাপক হিসেবেও বিবেচনায় নেবে ভোটাররা। অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অর্থবহ নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকার, রাজনৈতিক দল, নির্বাচনি দায়িত্বে নির্বাচিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী ও সমর্থক এবং ভোটারদেরও রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এর ব্যত্যয় ঘটনে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে।’

বিজ্ঞাপন

বৈঠকে বিভিন্ন পেশার লোকজন তাদের মতামত তুলে ধরে বলেন, আসন্ন সিলেট সিটি নির্বাচনে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান করা নির্বাচন কমিশনের প্রধান দায়িত্ব। ভোটাররা যেন সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী নির্বাচন করতে পারেন সেদিকে তাদের লক্ষ্য রাখতে হবে। ভোটাররা যেন ভোটকেন্দ্রে নির্বিঘ্নে যেতে পারে এবং ভোট দিতে পারে, সেটা নিশ্চিত করতে হবে। আচরণবিধিসহ গুরুত্বপূর্ণ বিষয়ে নির্বাচন কমিশনকে ছাড় দিলে চলবে না। ভোট নিরপেক্ষ ও শান্তিপূর্ণ চান ভোটাররা। এর বাইরে তাদের চাওয়ার কিছু নেই।

সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে এবং সুজনের সমন্বয়ক আব্দুল হালিম ও জেলা সম্পাদক অ্যাডভোকেট শাহ শাহেদা আক্তারের পরিচালনায় আলোচনায় অংশ নেন জেলা বারের সাবেক সভাপতি এ ইউ শহিদুল ইসলাম শাহিন, সিপিবি’র সাবেক জেলা সভাপতি অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, সুজনের সহ-সভাপতি অ্যাডভোকেট শিরিন আক্তার, জণকল্যাণ সংসদের সভাপতি জামিল চৌধুরী, অ্যাডভোকেট মুজিবুর রহমান, সাংস্কৃতিক কর্মী রজত কান্তি গুপ্ত, কবি আবিদ ফায়সাল, পরিবেশকর্মী আব্দুল করিম কীম, মিজানুর রহমান, সালেহ আহমদ, ফরিদা ইয়াসমিন, আবদুর রহমান, হাছিনা বেগম চৌধুরীসহ আরও অনেকে।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন