বিজ্ঞাপন

রোহিঙ্গাদের ফিরতে সহায়তা করবে চীন

June 29, 2018 | 7:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের ঘরে ফিরতে সহায়তা করবে চীন। তিন দিনের বেইজিং সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে শুক্রবার (২৯ জুন) অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তিন দিনের সফরে এখন বেইজিং রয়েছেন। সফরের প্রথম দিনে (শুক্রবার) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি।

বৈঠকে দুই দেশের মধ্যেকার দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন দুই পররাষ্ট্রমন্ত্রী। তবে চীনের রাষ্ট্রপতির শি জিনপিংয়ের ঢাকা সফরে (২০১৬ সালে) দেওয়া প্রতিশ্রুতি ও রোহিঙ্গা ইস্যু দ্বিপাক্ষিক এই বৈঠকে বিশেষ গুরুত্ব পায়।

বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহায়তা প্রয়োজন উল্লেখ করে ওয়াং ই-কে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী মানসিকভাবে ভেঙে পড়েছেন। তারা তাদের বাড়ি ফিরতে নিরাপত্তার অনিশ্চয়তায় ভুগছে। রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের প্রকৃত বাড়িতে ফিরতে চায়, তারা সেনা ক্যাম্পে যেতে চায় না।

এ সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, রোহিঙ্গাদের বাড়ি ফিরতে চীনের সর্বাত্মক সহযোগিতা রয়েছে। প্রত্যাবাসন প্রক্রিয়া যেন দ্রুত ও নিরাপত্তার সাথে বাস্তবায়ন করা যায়, সে জন্য চীনের সহায়তা থাকবে। এ ছাড়াও রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে চীন গৃহ নির্মাণ, ওই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নসহ সার্বিক সহযোগিতা করবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন