বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসনে চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাজ্য: মার্ক ফিল্ড

June 30, 2018 | 6:22 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

কক্সবাজার: যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, বাংলাদেশ সরকার ১ মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে মিয়ানমারের ওপর চাপ দিচ্ছে। যুক্তরাজ্য সরকার রোহিঙ্গাদের জন্য জোরালো ভূমিকা রাখছে।

শনিবার (৩০ জুন) দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্পে যান প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। এসময় তিনি রোহিঙ্গা নারীদের মুখে মিয়ানমারে নির্যাতনের কথাও শোনেন। এসময় তার সাথে ছিলেন লিঙ্গ সমতা বিষয়ক বিশেষ দূত জোয়ানা রেপার।

মার্ক ফিল্ড বলেন, রোহিঙ্গাদের মর্যাদা ও মানবাধিকার পাওয়ার অধিকার রয়েছে। বর্ষা মৌসুমে দুর্যোগকালীন রোহিঙ্গাদের কিভাবে সুরক্ষা দেওয়া যায় সেদিকে আমাদের এখন বেশি মনোযোগ দিতে হবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

২০১৭ সালে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে রোহিঙ্গারা দেশ ছাড়া শুরু করলে সেসময় প্রথম কোনো বিদেশি পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে মার্ক ফিল্ড ওই রাজ্যটি পরির্দশন করেন। গত শুক্রবার তিন দিনের সফরে তিনি বাংলাদেশে আসেন। শনিবার বেলা ১১টার দিকে একটি বেসরকারি বিমানে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন তিনি।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন