বিজ্ঞাপন

তিন সিটি নির্বাচনে মনোনয়নপত্র বাছাই শুরু আজ

July 1, 2018 | 10:53 am

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজশাহী, বরিশাল ও সিলেট এই তিন সিটি কর্পোরেশন নির্বাচনের আজ (১ জুলাই) থেকে মনোনয়নপত্র যাচাই বাচাই শুরু হয়েছে। চলবে ২ জুলাই পর্যন্ত। প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল ৩ থেকে ৫ জুলাই, আপিল নিষ্পত্তি ৬ থেকে ৮ জুলাই, প্রার্থিতা প্রত্যাহার ৯ জুলাই এবং প্রতীক বরাদ্দ ১০ জুলাই।

এর আগে, গত ১৩ জুন ঘোষিত তফসিল অনুযায়ী ২৮ জুন ছিল প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। আগামী ৩০ জুলাই একদিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন সিটির নির্বাচন। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ২৩ জন মেয়র প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্যদিকে সাধারণ কাউন্সিলর পদে ৪৬৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিল পদে ১৫৫ জন প্রার্থীসহ মোট ৬৪৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বিজ্ঞাপন

রাজশাহী, সিলেট ও বরিশালের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তাদের তিন সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়াও নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে রাজশাহীতে ১০ জন, বরিশালে ১০ জন এবং সিলেট সিটি কর্পোরেশনে ৯ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে (রাসিক) মেয়র পদে আওয়ামীলীগ (নৌকা) থেকে এএইচএম খায়রুজ্জামান লিটন, বিএনপি (ধানের শীষ) থেকে মোসাদ্দেক হোসেন বুলবুলসহ ৬ জন প্রার্থী মেয়র পদে মনোনয়ন দাখিল করেছেন। বাকি চারজন হলেন, জাতীয় পার্টির (লাঙ্গল) ওয়াশিউর রহমান, বাংলাদেশ জাতীয় পার্টির (কাঠাল) মু. হাবিবুর রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা) মুহাম্মদ শফিকুল ইসলাম, গণসংহতি আন্দোলন (হাতি) অ্যাডভোকেট মুরাদ মুর্শেদ।

এছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১৭০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জনসহ মোট ২২৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন সৈয়দ আমিরুল ইসলাম।

বিজ্ঞাপন

সিলেট: সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৬৩ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৩ জনসহ মোট ২৩৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আওয়ামীলীগ (নৌকা) থেকে মেয়র পদে বদরউদ্দিন আহমেদ কামরান, বিএনপি (ধানের শীষ) থেকে মো. আরিফুল হক, স্বতন্ত্র থেকে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজামান সেলিম, জামায়াত ইসলামী সিলেট মহানগরের আমির এহসানুল মাহবুব জুবায়ের।

এ ছাড়াও সিপিবি-বাসদ আবু জাফর, ইসলামী শাসনতন্ত্রের প্রার্থী ডা. মোয়াজ্জেম হোসেন, স্বতন্ত্র প্রার্থী কাজী জসিম উদ্দিন, এহসানুল হক তাহের ও মোক্তাদির হোসেন মনোনয়নপত্র জমা দেন

বরিশাল: বরিশালে মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৩৩ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪০ জনসহ মোট ১৮১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। মেয়র পদে আওয়ামীলীগ (নৌকা) থেকে সেরনিয়াবাদ সাদিক আবদুল্লাহ, বিএনপি (ধানের শীষ) থেকে মজিবর রহমান সারোয়ার, খেলাফত মজলিসের অধ্যাপক একেএম মাহবুব, ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা) মাওলানা ওবায়দুর রহমান মাহবুব, সিপিবি (কাস্তে) অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, বাসদ থেকে ডাঃ মনীষা চক্রবর্তী, জাতীয় পার্টি (লাঙ্গল) ইকবাল হোসেন তাপস, স্বতন্ত্র থেকে বশির আহমেদ ঝুনু। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন মুজিবুর রহমান।

৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে বরিশাল সিটি কর্পোরেশন গঠিত। এর আয়তন ৫৮ বর্গকিলোমিটার। মোট ভোটার ২ লাখ ৪১ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৩৩২ জন, নারী ভোটার ১ লাখ ২০ হাজার ৬২৭ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন