বিজ্ঞাপন

পেলের কীর্তি ছুঁলেন এমবাপে, শুভকামনা কিংবদন্তির

July 1, 2018 | 11:50 am

স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

দুই মিনিটের ব্যবধানে দুটি গোল! আর তাতেই স্বপ্ন ভাঙল লাতিন আমেরিকার দল আর্জেন্টিনার। তাদের সেই স্বপ্ন ভঙ্গের নায়ক কিংবা ভিলেন বলতে হবে কিলিয়ান এমবাপেকেই। রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর আর্জেন্টিনার বিপক্ষে তার জোড়া গোলেই ৪-৩ ব্যবধানে ম্যাচ জিতলো ফ্রান্স।

ফ্রান্স বিশ্বকাপ জিতেছিল ১৯৯৮ সালে। সেবারের অধিনায়ক দিদিয়ের দেশমের হাত ধরেই ফরাসিরা জিতেছিল বিশ্বকাপ শিরোপা। সেবার প্যারিসেই জন্ম নিয়েছিলেন ২০ বছর বয়সী এই ফ্রান্স তারকা এমবাপে। রাশিয়া বিশ্বকাপে এবার দুর্দান্ত খেলে গড়েছেন দারুণ কীর্তি গড়েছেন তরুণ এই খেলোয়াড়।

ব্রাজিল কিংবদন্তি পেলে বিশ্বকাপ শিরোপা জিতেছিলেন তিনবার। ফুটবলকে তিনি যা দিয়ে গেছেন, সেজন্য অবশ্য তাকে অনেক ওপরেই রাখতে হবে। তবে কিংবদন্তির এক দারুণ কীর্তি ছুঁলেন এমবাপে। ১৯৫৮ সালে বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৫-২ গোলের বড় জয় তুলেছিল ব্রাজিল। ১৭ বছর ২৪৪ দিনে সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন পেলে।

বিজ্ঞাপন

ব্রাজিল কিংবদন্তির পর এবার ১৯ বছর ১৯৩ দিনে নক আউট পর্বে জোড়া গোল করে তরুণ খেলোয়াড় হিসেবে পেলের পাশে নাম লেখান এমবাপে। ব্রাজিলায়ান গ্রেটের কীর্তির পাশে নাম লেখাতে পেরে এমবাপেও বেশ খুশি, ‘আমি খুবই খুশি। পেলের পর দ্বিতীয় তরুণ হিসেবে এমন কীর্তি আসলেই অনেক বড় পাওনা। তার এমন কীর্তির কাছাকাছি থাকতে পারাটা অনেক বড় ব্যাপার। তবে, পেলে তো পেলেই।’

এমবাপের এই কীর্তিতে তরুণ খেলোয়াড়কে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলিয়ান গ্রেট পেলে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক পোস্টে এমবাপেকে শুভকামনা জানিয়েছেন তিনি। সেখানে তিনি লেখেন, ‘অভিনন্দন। তরুণ বয়সে এক ম্যাচে জোড়া গোল তোমাকে দারুণ উচ্চতায় তুলে এনেছে। অন্য সব ম্যাচের জন্য শুভকামনা। শুধু ব্রাজিলের ম্যাচটা ছাড়া।’

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন