বিজ্ঞাপন

অল্প আশা বেশি ক্ষোভ

December 23, 2017 | 3:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিজ্ঞাপন

চলচ্চিত্রের আলোচনা মানেই, কেমন হলো সিনেমা? ছবিটি কি ব্যবসা সফল, নাকি ফ্লপ? বিদায়ী বছরে এসব আলোচনার ঝাঁজ ছিল না তেমন। এরচেয়ে তারকা কাণ্ড নিয়ে মেতে ছিল পুরো দেশ। সিনেমার ব্যবসার চেয়ে, চলচ্চিত্রের আশেপাশের বিষয় নিয়ে বেশি সরগরম ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম। বছরজুড়ে সিনেমা নির্মাণের চেয়ে, সবাই নজর রাখতে বাধ্য হয়েছেন আন্দোলন ও বয়কট ইস্যুতে। সব মিলিয়ে নানান কারণে চলচ্চিত্রাঙ্গন আলোচনার তুঙ্গে পৌঁছেছে বছরের বিভিন্ন সময়।

১০ এপ্রিল, ২০১৭। বছরের সবচেয়ে বড় বোমা ফাটার দিন। তাও আবার একদম সিনেমাটিক কায়দায়। এই দিন প্রকাশ্যে আসে ২০০৮ সালের এক বিয়ের খবর। বিয়ের পাত্র-পাত্রী দেশের দুই সুপারস্টার শাকিব খান-অপু বিশ্বাস। এই তারকা দম্পতির একমাত্র সন্তান আব্রাম খান জয়। তাকে কোলে নিয়েই প্রকাশ্যে আসেন মা অপু বিশ্বাস, তাও আবার রীতিমতো টেলিভিশনের লাইভ অনুষ্ঠানে। মুহুর্তেই তাই খবরটি হয়ে যায় টক অব দ্য কান্ট্রি।

বিজ্ঞাপন

এরপর সম্পর্কের নানান চড়াই-উৎরাই নিয়ে বিভিন্ন সময়ে আলোচনায়েএসেছেন শাকিব-অপু। কিন্তু তারা আবারো আলোচনার শিখরে পৌঁছান ডিসেম্বর মাসের প্রথম দিকে। এবারের কারণ তালাকনামা। অপুর কাছে তালাকনামা পাঠান শাকিব খান। বিয়ের মতো তাদের বিচ্ছেদের খবরটিও চলে আসে আলোচনার শীর্ষে।

এ বছর সিনেমা মুক্তি পেয়েছে ৬১টি। অন্য কোনো ছবি নিয়ে এতটা আলোচনা হয়নি, যতটা হয়েছে চলচ্চিত্র ‘ডুব’ নিয়ে। সিনেমার ঘোষণা আসার পর থেকেই আলোচনায় ছিল ছবিটি। হলিউড-বলিউডের খ্যাতনামা অভিনেতা ইরফান খান এ ছবিতে কাজ করবেন, খবরটি আলোচনায় নিয়ে আসে সিনেমা ডুবকে।

বিজ্ঞাপন

তবে ইরফান খানকে ছাপিয়ে আলোচনার মোড় ঘুরে যায় প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহেমেদের দিকে। মহরত অনুষ্ঠানের ঠিক পরপরই প্রকাশ পায়, ছবিটি হুমায়ূনের বায়োপিক। পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বিষয়টি অস্বীকার করে আসলেও আলোচনা থামেনি একটুকুও। বরং ছবিটি মুক্তির পর সেই আলোচনা বাড়ে আকাশ সমান। ডুব সিনেমার মুক্তির পর যত মানুষ রিভিউ লিখেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন তাদের মন্তব্য, এত লেখালেখি হয়নি দেশের অন্য কোনো সিনেমা নিয়ে। ছবিটি ব্যবসা করলো কেমন? সেই উত্তর খোঁজার চেয়ে, সবাই ব্যস্ত সময় পার করেছেন রিভিউ লিখে।

আলোচনা হয়েছে ঢাকা অ্যাটাক সিনেমা নিয়েও, তবে ইতিবাচকভাবে। এই ছবিটি নিয়েও গরম ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম। ছবিটির প্রশংসাই করেছেন সবাই। হল মালিকরাও খুশি হয়েছেন ছবিটি দেখিয়ে। স্টার সিনেপ্লেক্সে ছবিটি প্রদর্শিত হয়েছে টানা চার মাস। দেশের বাইরেও হয়েছে প্রচুর প্রদর্শনী।

নিয়ম প্রতিষ্ঠার দাবিতে চলচ্চিত্রের আন্দোলন নজর কেরেছে দেশবাসীর। নিয়ম না মেনে যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণ বন্ধে রোজার ঈদের আগে রাজপথে নামে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, শিল্পী ও কলাকুশলীরা। দফায় দফায় তথ্যমন্ত্রীর সাথে বৈঠক, সেন্সরবোর্ড ঘেরাওসহ শাকিব খানকে বয়কটের ঘটনা টনক নড়িয়ে দেয় চলচ্চিত্র সংশ্লিষ্ট ও নীতিনির্ধারকদের। প্রচন্ড দাবির মুখে পরিবর্তন করা হয় যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা।

বিজ্ঞাপন

সেসময়ই আত্মপ্রকাশ করে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠনের প্ল্যাটফর্ম ‘চলচ্চিত্র পরিবার। 

তার কিছুদিন পরেই পাল্টা গঠিত হয় বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম। এ নিয়ে পক্ষে-বিপক্ষে শুরু হয় আলোচনার ঝড়।

২১ বছর পর সালমান শাহ হত্যা মামলা নিয়ে তোলপার শুরু হয় বিদায়ী বছরেই। যুক্তরাষ্ট্র থেকে রুবী নামের এক নারীর ভিডিও বার্তায় মামলায় নতুন মোড় নেয়। ভিডিও বার্তায় রুবী বলেন, ‘সালমান শাহ আত্মহত্যা করেননি, তাকে হত্যা করা হয়েছে। আমার ভাই আর স্বামী মিলে এই কাজ করেছে।’ এই খবর প্রকাশ হওয়ার পরেই বিচারের দাবিতে ফেটে পরেন সালমান শাহর মা-সহ কোটি ভক্ত। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিআইবি), মামলার আলামত হিসেবে ভিডিওটিকে গ্রহণ করলে থেমে আসতে থাকে আলোচনা।

পুরো বছরে চোখ বোলালে দেখা যায়, সিনেমার ব্যবাসায়িক সাফল্যের চেয়ে অন্য বিষয় নিয়েই বেশি সরগরম ছিল দেশের চলচ্চিত্র জগত। তবে খুব বেশি আশাবাদী হওয়া যাচ্ছে না এই কারণে যে, বছর জুড়ে সেই পুরোনো পথেই হেঁটেছে আমাদের চলচ্চিত্র। যেখানে আশার আলো উঁকি দিয়েও ঢাকা পড়ছে মেঘের আড়ালে।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন