বিজ্ঞাপন

‘প্রতিবন্ধীদের জীবনমানের উন্নয়ন ঘটায়নি রাষ্ট্র’

July 1, 2018 | 5:31 pm

।। স্টাফ করেসপনডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাষ্ট্র আলাদা করে প্রতিবন্ধীদের জীবনমানের উন্নয়ন ঘটায়নি বলে মন্তব্য করেছেন ইউম্যান ইয়ূথ ডিজেবিলিটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ডাব্লিউডিডিএফ) নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।

রবিবার (১ জুলাই) সকালে ডাব্লিউডিডিএফ’র উদ্যোগে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘বিচার ব্যবস্থায় প্রতিবন্ধী নারীদের প্রবেশগম্যতা সহজ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘দেশের সব নাগরিক তার প্রাপ্য না পাওয়া পর্যন্ত পুরোপুরি উন্নয়ন হয়েছে বলা উচিৎ হবে না। নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০৩ সহ বিভিন্ন প্রকার আইনে প্রতিবন্ধী জনগোষ্ঠী বিশেষত, বাক, শ্রবণ বা বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের বিচার প্রক্রিয়া কেমন হবে সে বিষয়ে কোনো দিক নির্দেশনা নেই।’

বিজ্ঞাপন

আশরাফুন নাহার মিষ্টি আরও বলেন, ‘বিচার প্রক্রিয়ায় তাদের সাক্ষ্য গ্রহণকালে ভাষাগত যোগাযোগ ও ভাব বিনিময় মাধ্যম হিসেবে ইশারা ভাষার ব্যবহার করতে হবে। বাক, শ্রবণ বা বুদ্ধি প্রতিবন্ধী নারীদের সুবিচার প্রাপ্তির জন্য ক্যামেরা ট্রায়েল এবং তাদের উপযোগী প্রযুক্তি ও পরিবেশ নিশ্চিত করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধী নারীদের সাক্ষ্য গ্রহণ করতে হবে।’

এসময় তিনি, প্রতিবন্ধী নারীদের জন্য দ্রুততার সাথে পুলিশ স্টেশন ও মেডিক্যাল রিপোর্ট পাওয়া নিশ্চিত, আইনজীবী ও বিচারিকদের প্রতিবন্ধিতা বিষয়ে প্রশিক্ষণ ও জ্ঞানার্জন করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন: রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে তিন বিশ্ব সংস্থার প্রধান ঢাকায়

বিজ্ঞাপন

সারাবাংলা/এসও/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন