বিজ্ঞাপন

আপাতত পদত্যাগের কোনো ইচ্ছা নেই সাম্পাওলির

July 1, 2018 | 7:09 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে দুইবারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার হতাশজনক পারফর্মের পর সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন দলটির প্রধান কোচ জর্জ সাম্পাওলি। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পরই সাম্পাওলির কৌশলের সমালোচনা হয়েছে সারাবিশ্ব জুড়ে। আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা কঠিন বাক্যবানে বিদ্ধ করেছেন সাম্পাওলিকে। হুমকি দিয়ে বলেছিলেন, বিশ্বকাপ জিততে না পারলে সাম্পাওলি আর্জেন্টিনায় আর ফিরতে পারবেন না। ম্যারাডোনা তার সমালোচনায় বলেছিলেন, দলের খেলোয়াড়দের কোনো দোষ নেই, কিন্তু তাদেরকে ঠিকমতো ব্যবহার করতে ব্যর্থ সাম্পাওলি।

এদিকে প্রথম ম্যাচের পরে আর্জেন্টিনা দলে সাম্পাওলির ক্ষমতা অনেকটাই খর্ব করা হয়েছে বলে গুঞ্জনও শোনা যায়। মেসি, মাশ্চেরানোর মতো সিনিয়র অনেক খেলোয়াড়ই সাম্পাওলির উপর আস্থা হারিয়েছেন বলেও গুজব রটেছিল বিশ্ব মিডিয়ায়। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে দাঁড়াতেই পারেনি মেসির আর্জেন্টিনা। নাইজেরিয়ার সাথে শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনা গ্রুপ পর্ব পার হলেও শেষ রক্ষা হয়নি।

নক আউট পর্বের প্রথম ম্যাচেই ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলের ব্যবধানে হেরে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। দলের এমন বাজে পারফর্মের কারণ হিসেবে ফর্মে থাকা কিছু খেলোয়াড় খেলোয়াড়কে ২৩ জনের স্কোয়াডের বাইরে রেখে বিশ্বকাপে আসা ও স্কোয়াডে রেখেও দিবালা, লো সেলসোদের মতো খেলোয়াড়দের মূল একাদশের বাইরে রেখে কৌশল সাজানোর সমালোচনা চলছে বেশ জোরেশোরে।

বিজ্ঞাপন

এতকিছুর পরও পদত্যাগের কোনো চিন্তা আপাতত নেই বলে জানিয়েছেন আর্জেন্টিনার প্রধান কোচ। তিনি জানিয়েছেন, এরকম ফলাফল হতেই পারে, এটা খেলারই অংশ। ম্যাচ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাম্পাওলি বলেন, পারফর্ম এনালাইসিস করার সময় এখনও আসেনি। এখন সময় এই দুঃখ হতাশা থেকে বের হয়ে তা সাহসে রুপান্তরিত করার। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটি নিয়ে তিনি যোগ করেন, এরকম দল যারা কিনা খুব দ্রুত রক্ষণভাগ থেকে আক্রমণভাগে উঠে যেতে পারে, তাদের বিপক্ষে মুখোমুখি হওয়া খুবই কঠিন।

তবে প্রশ্ন হচ্ছে, আর্জেন্টিনা দলে সাম্পাওলির এখন কি প্রয়োজন তা জানেন না কেউই। এদিকে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনও সাম্পাওলিকে সহজে বরখাস্ত করতে পারবে না। সাম্পাওলির সঙ্গে আর্জেন্টিনার দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে। চুক্তির বাইরে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন যদি সাম্পাওলিকে ছাঁটাই করে, তাহলে ক্ষতিপূরণ বাবদ ২০ মিলিয়ন ডলার দিতে হবে। সেটা দেশটির ফুটবল ফেডারেশনের জন্য আর্থিক ক্ষতির কারণ।

সারাবাংলা/এমআরপি/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন