বিজ্ঞাপন

‘যাত্রী কল্যাণ সমিতির দেওয়া সড়ক দুর্ঘটনার তথ্য সঠিক না’

July 1, 2018 | 7:59 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: “সম্প্রতি যাত্রী কল্যাণ সমিতি নামে একটি সংগঠন এক সংবাদ সম্মেলনে ঈদের আগে-পরে ১৩ দিনে সড়ক দুর্ঘটনায় ৩৩৯ জন নিহত হয়েছে বলে উল্লেখ করেছে, যা সঠিক তথ্য নয়। প্রকৃতপক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) জেলা পর্যায়ের বিভিন্ন অফিস, পুলিশ রেকর্ড এবং সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ১২ জুন থেকে ২৪ জুন পর্যন্ত দেশব্যাপী ১০৩টি সড়ক দুর্ঘটনায় ১৫২ জন নিহত এবং ৩৫৫ জন আহত হয়েছেন।”

রোববার (১ জুলাই) গণমাধ্যমে পাঠানো সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, যাত্রী কল্যাণের নামে নিবন্ধনহীন এই সংগঠন বিভিন্ন সময় সংবাদ সম্মেলনে বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করে আসছে। নানান পেশার সম্মানিত ব্যক্তিবর্গকে নিবন্ধনহীন এ সংগঠন কৌশলে সংবাদ সম্মেলনে আমন্ত্রণ জানায়। সড়ক দুর্ঘটনা বিষয়ক তথ্যাদি উদ্দেশ্যমূলকভাবে বাড়িয়ে উপস্থাপন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা করছে সংগঠনটি।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা রোধে মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরে আরও বলা হয়, সম্প্রতি সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর দেওয়া পাঁচ দফা অনুশাসন বাস্তবায়নে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সব স্টেক-হোল্ডারদের নিয়ে কার্যক্রম জোরদার করতে যাচ্ছে। এছাড়া এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী, ২০২১ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে মন্ত্রণালয় সচেষ্ট। সড়ক-মহাসড়কের নির্মাণজনিত ত্রুটি দূর করার পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলতে জনসচেতনতার বিকল্প নেই।

“সড়ক ব্যবহারকারীদের সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি বেসরকারি অংশগ্রহণ আরো জোরদার করা জরুরি। এরই মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে দেশের সড়ক-মহাসড়কের দুর্ঘটনাপ্রবণ স্পটগুলোকে ডিভাইডার বসানো হয়েছে, প্রশস্তকরণের কাজও প্রায় শেষ।”

বিবৃতিতে সড়ক দুর্ঘটনা নিয়ে যাত্রী কল্যাণ সমিতির দেওয়া ভুল তথ্যে জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন