বিজ্ঞাপন

টানা ৫ ম্যাচ হার; আশাবাদী কোচ

July 5, 2018 | 8:48 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ভারত সফরে গিয়ে বাংলাদেশ হকি জাতীয় দল আছে হারের বৃত্তেই। ব্যাঙ্গালুরুতে টানা পাঁচ ম্যাচ হেরেছে গোপিনাথন কৃষ্ণমুর্থির শিষ্যরা। তবে, নিরাশ নয় কোচ। প্রস্তুতি পর্ব সেড়ে সংগঠিত দলকে নিয়ে এশিয়ান গেমসে যেতে চায় ফুটবলার-কোচ।

পাঁচ ম্যাচের একটি ছাড়া কোনও ম্যাচই তেমনভাবে প্রতিরোধ গড়তে পারে নি জিমি-চয়নরা। তবে শেষ ম্যাচে ভারতের এ দলের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছে লাল-সবুজ জার্সিধারীরা। ৫-২ ব্যবধানে এ ম্যাচ হেরেছে তারা।

এ দলের সঙ্গে বাকী দুটি ম্যাচ জিমিরা হেরেছিল বড় ব্যবধানে। একটিতে ৬-০ ও আরেকটিতে ৭-০। তার আগে প্রতিবেশি দেশটির অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে ৪-০ ও ৬-৩ ব্যবধানে হেরেছিল গোপিনাথনের শিষ্যরা। বাকী একটি ম্যাচ আছে শুক্রবার (৬ জুলাই)।

বিজ্ঞাপন

হারে প্রশ্নের মুখে থাকা দলের সহকারি কোচ মওদুদুর রহমান শুভ সারাবাংলাকে জানালেন, ‘খেলোয়াড়রা প্রচণ্ড কষ্ট করছে। উন্নতি করছে।’ দলের কোচ গোপিনাথন কৃষ্ণমুর্থী এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ভারতে আমরা শিখতে এসেছি। আমরা চারটি ম্যাচ হেরেছি ঠিকই, কিন্তু অনেক কিছু শিখেছি। র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে থাকা ভারতের দুটি দলের মুখোমুখি হওয়া ৩০ নম্বর র‌্যাঙ্কিংয়ের বাংলাদেশের জন্য অনেক বড় ব্যাপার। আমাদের দল উন্নতি করছে, আমরা উন্নতির পথেই আছি।’

সম্ভাবনার কথাও জানিয়েছেন তিনি ‘ভারত সফরের আগে মাত্র ১০ দিন অনুশীলন করেছে খেলোয়াড়রা। লিগের কারণে খেলোয়াড়দের পাওয়া যায়নি। উন্নতির জন্য আমাদের আরও সময় দিতে হবে। কঠিন প্রতিপক্ষের সঙ্গে বেশি ম্যাচ খেলেই বাংলাদেশ দলকে উন্নতি করতে হবে।’

ভারতসহ তিন দেশে প্রস্তুতি সাড়বে জাতীয় হকি দলের খেলোয়াড়রা। ওমানে এশিয়ান গেমস হকির বাছাইপর্বে রানার আপ হয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। আগামী ৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ায় বসতে যাওয়া এশিয়ান গেমসের ১৮তম আসরকে সামনে রেখে ভারত সফর।

বিজ্ঞাপন

ভারতসহ বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) ডাকে সাড়া দিয়েছে তিনদেশ। ভারত-চীন-দক্ষিণ কোরিয়া। বাহফের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব এহসান রানা জানান, ‘৮ জুলাই ঢাকায় ফিরবে দল। এরপর ১৬ তারিখে চায়নায় যাবে জিমিরা। সেখান থেকে দক্ষিণ কোরিয়ায় ২৪ তারিখ রওনা দিবে কৃষ্ণমুর্থীর শিষ্যরা।’

শিটুল-আশরাফুলদের দায়িত্ব থাকছে মালয়েশিয়ান কোচ কৃষ্ণমুর্থী গোপিনাথানের উপর। সহকারি কোচ হিসেবে থাকছেন মওদুদুর রহমান শুভ।

খেলোয়াড় ১৮ জনের স্কোয়াড নিম্নে:

অসীম গোপ, আবু সাইদ নিপ্পন, মামুনুর রহমান চয়ন, ইমরান হাসান পিন্টু, খোরশাদুর রহমান, ফরহাদ আহমেদ শিটুল (অধি), আশরাফুল ইসলাম (সহ অধি), হাসান যুবায়ের নিলয়, সারোয়ার হোসেন, ফজলে হোসেন রাব্বি, রোমান সরকার, নাইম উদ্দিন, মাহবুব হোসেন, রাসেল মাহমুদ জিমি, পুস্কার ক্ষিসা মিমো, মিলন হোসেন, মাইনুল ইসলাম ও দ্বিন ইসলাম ইমন।

বিজ্ঞাপন

আগামী ৮ জুলাই দেশে ফিরবে খেলোয়াড়রা।

সারাবাংলা/জেএইচ/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন