বিজ্ঞাপন

গতির রাজা রোনালদো

July 6, 2018 | 12:43 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাতে শুরু হচ্ছে আট দলের শেষ চারে ওঠার লড়াই। গ্রুপ পর্ব শেষে দলগুলো খেলেছে শেষ ষোলোতে। কোয়ার্টার ফাইনালের আগে রাশিয়া বিশ্বকাপে কারা দ্রুতগতিতে বল নিয়ে ছুটেছেন? এই তালিকায় যৌথভাবে শীর্ষে পর্তুগালের অধিনায়ক ৩৩ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদো এবং তার থেকে ৯ বছর ছোটো ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড আন্তে রেবিক।

গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে নেমেছিল পর্তুগিজরা। সেই ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। রোনালদো একাই করেন তিনটি গোল। সে ম্যাচে পর্তুগিজ অধিনায়ক বল নিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৩৪ কিলোমিটার বেগে দৌড়েছেন। ম্যাচ সেরাও হন তিনি।

ডেনমার্কের বিপক্ষে শেষ ষোলোতে ক্রোয়েশিয়ার ২৪ বছর বয়সী তারকা রেবিক দৌড়েছেন রোনালদোর গতির সমান। সে ম্যাচটি ১-১ গোলে সমতায় শেষ হলে টাইব্রেকারে গড়ায়। পেনাল্টি শুটআউটে ৩-২ ব্যবধানে ম্যাচ জিতে নেয় ক্রোয়েশিয়া। ২০০৯ সালে জ্যামাইকান গ্রেট উসাইন বোল্ট (দৌড়বিদ) ঘণ্টায় ৪৪.৭ কিলোমিটার বেগে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়েন। প্রায় ১০ কিলোমিটার বেগে কম দৌড়িয়ে রাশিয়া বিশ্বকাপে আলোচনায় রোনালদো-রেবিক।

বিজ্ঞাপন

পেরুর ফুলব্যাক লুইস অ্যাডভিনচুলা ঘণ্টায় ৩৩.৮ কিলোমিটার দৌড়ে এই তালিকায় তিন নম্বরে। গ্রুপ পর্বের ম্যাচে ডেনমার্কের বিপক্ষে তিনি এই গতিতে বল নিয়ে ছুটেছিলেন। সেই ম্যাচে ডেনমার্ক ১-০ গোলে জিতেছিল। কলম্বিয়ার রাইটব্যাক সান্তিয়াগো আরিয়াস ঘণ্টায় ৩৩.৬ কিলোমিটার বেগে দৌড়েছেন। শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে ইংল্যান্ডের কাইল ওয়ালকার এবং জেসে লিনগার্ড ঘণ্টায় ৩৩.৫ কিলোমিটার গতিতে দৌড়েছেন।

তালিকায় সাত নম্বরে রয়েছেন ব্রাজিলের তারকা মারকুইনহোস। ঘণ্টায় ৩৩.৩ কিলোমিটার গতিতে বল নিয়ে ছুটেছেন তিনি। একই গতিতে দৌড়েছেন মেক্সিকোর লোজানো, পোল্যান্ডের রাইবাস, রাশিয়ার গোলোভিন, দক্ষিণ কোরিয়ার হাওয়াং এবং স্পেনের দানি কারভাহাল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন