বিজ্ঞাপন

কৃষি নীতি-২০১৮ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

July 9, 2018 | 1:32 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।
ঢাকা: সমবায় ভিত্তিক কৃষি খামারের উপর জোর দিয়ে জাতীয় কৃষি নীতি ২০১৮ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিবালয়ে প্রধানমন্ত্রির সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

সোমবার (৯ জুলাই) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে এক ব্রিফিংয়ে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম বলেন, নিরাপদ ও কৃষিজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, লাভজনক, উৎপাদনশীল, পরিবেশবান্ধব ও টেকসই প্রবৃদ্ধি অর্জন করা। পাশাপাশি ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বৃদ্ধি, শস্য বহুমুখীকরণ, পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদন করা। এছাড়া, দক্ষ প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, টেকসই প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সুযোগ সৃষ্টির মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করাই মুল উদ্দেশ্য।

তিনি বলেন, ২০১৩ সালের আইনকে আরও যুগোপযোগী করা হয়েছে। এতে গবেষণা কাজে ন্যানো প্রযুক্তির ব্যবহার, মান সম্মত নগর কেন্দ্রিক কৃষি সেবা, কৃষির যান্ত্রিকীকরন, কৃষি উপকরন, উপকারি পোকা সংরক্ষণ, সেচ ও পানি পুন:ব্যবহারের বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, মন্ত্রিপরিষদের আলোচনায় পাট বিষয়টি অন্তর্ভুক্ত করা এবং তিল ও তিশি চাষ নিয়ে আলোচনা হয়েছে।

এছাড়া, শিশু একাডেমি আইন ২০১৮ অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিশু শিক্ষার সামগ্রিক উন্নয়নে যারা অবদান রাখছেন, তাদের জন্য বাংলাদেশ শিশু একাডেমি সম্মানসূচক ফেলো চালু করার কথা বলা হয়েছে। এজন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হবে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন