বিজ্ঞাপন

৩ সিটিতে ১৪ কেন্দ্রে ইভিএম

July 10, 2018 | 2:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজশাহী, সিলেট ও বরিশালে অনুষ্ঠিতব্য সিটি করপোরেশন নির্বাচনে মোট ১৪টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হবে।

মঙ্গলবার (১০ জুলাই) সকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকের পর এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ।

ইসি সচিব জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ অন্যান্য নির্বাচন কমিশনারদের উপস্থিতিতে বৈঠক করে কমিশন। বৈঠকে তিন সিটির মোট ১৪টি কেন্দ্রে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হয়। এর মধ্যে বরিশাল সিটিতে ১০টি এবং রাজশাহী ও সিলেটে দুইটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া, আসছে আগস্ট মাসে কক্সবাজারে পৌরসভা নির্বাচন রয়েছে। সেখানেও তিনটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে বলে জানান ইসি সচিব।

এদিকে, রাজশাহী , সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে কমিশন বৈঠক করবে বলে জানান হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, সিটি করপোরেশন নির্বাচনের আগে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনাররা তিন সিটিতেই যাবেন। সেখানে তারা আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠক করবেন। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে যা কিছু করা প্রয়োজন, তার জন্য প্রয়োজনীয় সব নির্দেশনা নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেওয়া হবে।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে তিন সিটির প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই ও প্রত্যাহারের সময়সীমা শেষ হয়েছে। আজ (মঙ্গলবার) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শেষে আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচারণা শুরু হয়েছে।

বিজ্ঞাপন

তিন সিটি মিলিয়ে মেয়র পদে ১৮ জন এবং কাউন্সিলর পদে মোট ৫৩০ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রাজশাহীতে মেয়র প্রার্থী পাঁচ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১৬০ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৫২ জন। সিলেটে সাত জন মেয়র প্রার্থীর পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতা করছেন সাধারণ ওয়ার্ডের ১২৭ জন কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের ৬২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী। আর বরিশালে মেয়র প্রার্থী ছয় জন, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ৯৪ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৩৫ জন।

আরও পড়ুন-

অক্টোবরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন