বিজ্ঞাপন

তদবির বাণিজ্য বন্ধ হলেই দক্ষ জনশক্তি তৈরি হবে : ইনু

July 10, 2018 | 4:17 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : তদবির বাণিজ্যের কারণে বাংলাদেশে মেধার অবমূল্যায়ন হয় উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এই কারণেই দেশে দক্ষ শ্রমিক তৈরি হচ্ছে না। তাই তদবির বাণিজ্য থেকে বের হওয়ার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে তেজগাঁওয়ে জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদ (এনএসডিসি) সচিবালয়ে ‘দক্ষতা উন্নয়নমূলক কর্মকাণ্ড অবহিতকরণ’ কর্মশালায় প্রধান অতিথির বক্তবে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশে চাকরি পেতে, বদলির জন্য এমনকি কর্মস্থল্ওে নানা তদবির প্রয়োজন হয় মন্তব্য করেন ইনু বলেন, যতদিন এই তদবির বানিজ্য চলবে ততদিন মেধা ও দক্ষতার ঘাটতি থাকবে। মেধা ও দক্ষতার অপচয় ও অবমূল্যায়ন হবে। সেজন্য দক্ষতা রক্ষায় আইন, নিয়ম, মান, দক্ষতা মেনে চাকরিজীবীদের চলতে হবে। সেখানে পরিবারতন্ত্র, দলতন্ত্র, এলাকাতন্ত্র, দুর্নীতি পরিহার করতে হবে। তাহলেই দক্ষ জনশক্তি তৈরি হবে।’

বিজ্ঞাপন

হাসানুল হক ইনু বলেন, সরকারের নানা পদক্ষেপের কারণে এখন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে এক ধাপ উঠে উন্নয়নশীল দেশে পা রেখেছে। এর পরের ধাপে উঠতে গেলে এক ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আর এজন্য সরকার, প্রশাসনকে মানসম্মত হওয়ার পাশাপাশি মানসম্পন্ন পণ্যও তৈরি করতে হবে।

দক্ষ শ্রমিক তৈরি করলেই পরের ধাপের অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবিলা করা যাবে বলে উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

গণমাধ্যমের সমালোচনাকে ভয় পেলে চলবে না মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘আমরা চাই গণমাধ্যম সমালোচনা করুক। করলে আমার বাজেট আমি শতভাগ বাস্তবায়ন করতে পারবো। আর শতভাগ বাস্তবায়ন করতে হলে দক্ষতা লাগবে।’

বিজ্ঞাপন

এনএসডিসি সচিবালয়ের প্রধান নির্বাহী কমকতা এবিএম খোরশেদ আলমের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যব্হাপনা পরিচালক আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক এএসএম আসাদুজ্জামান প্রমুখ।

সারাবাংলা/এমএমএইচ/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন