বিজ্ঞাপন

‘এমন বাসায় না খেয়েও থাকা যায়’

July 10, 2018 | 5:24 pm

।। মেসাবহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : আজিমপুর সরকারি কলোনির নবনির্মিত বহুতল ভবনে যারা বরাদ্দ পেয়েছেন তাদের নতুন ফ্ল্যাটে উঠতে ১৯ জুলাই সময় বেঁধে দেওয়া হয়েছে। এরইমধ্যে শুরু হয়েছে চাবি হস্তান্তর। অনেকেই মালপত্র গুছিয়ে উঠতে শুরু করেছেন ফ্ল্যাটে। আবার চাবি পেয়ে কেউ এসে দেখে যাচ্ছেন বসবাসের জন্য আগামীর নিরাপদ আশ্রয়।

সব মিলিয়ে ৬ টি সুরম্য অট্টালিকাকে ঘিরে গোটা আজিমপুর কলোনি এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

মঙ্গলবার (১০ জুলাই) কলোনিতে গিয়ে দেখা গেল, সকাল থেকেই চাবি নিতে আসছেন বাসিন্দারা। কেউ কেউ পুরনো বাসা থেকে মাল-পত্র নিয়ে আসছেন। আবার কেউ আগে থেকেই উঠে গেছেন নতুন বাসায়। এক নম্বর ভবনে গিয়ে দেখা যায় চার তলায় পূর্বপাশের ফ্ল্যাটের বাসিন্দা মনোষা রাণী ঘোষ একাই পুরো ফ্ল্যাট ঘুরে ঘুরে দেখছেন। গ্যাস সংযোগ না থাকায় এখনো পরিবার নিয়ে ওঠেননি। তবে ১৯ তারিখের আগেই উঠে যাবেন সপরিবারে।

বিজ্ঞাপন

নতুন-আধুনিক ফ্ল্যাট পেয়ে উচ্ছ্বসিত মনোষা। বলেন, ‘কলোনিতে আছি প্রায় দেড় যুগ। বাসায় যে কতপ্রকার সমস্যা তা বলে বোঝানো যাবে না। বলা যায় বস্তিতে ছিলাম আমরা। এখন এই ফ্ল্যাট দেখে বিশ্বাসই হচ্ছে না এখানে আমার থাকবো।’

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে কর্মরত মনোষার পরিবারে দুই সন্তান নিয়ে মোট সদস্য চারজন। নতুন বাসায় শোবার ঘরই চারটা। চারপাশে জানালা-বারান্দা। বাইরে প্রখর রোদ থাকলেও নতুন বাসায় বাতাসের কমতি নেই। মনোষা বললেন, ‘এমন বাসায় না খেয়েও থাকা যায়। এ বাসায় লাইট ও ফ্যানের ব্যবহার অনেক কমবে। বিদ্যুৎ সাশ্রয় হবে। এটি রাষ্ট্রের জন্যও ভাল।’

বিজ্ঞাপন

নতুন ফ্ল্যাটগুলো ঘুরে দেখা গেল খোলামেলা পরিবেশ, প্রবেশ করছে প্রচুর আলো-বাতাস। ভবনগুলোর নিরাপত্তার জন্য রয়েছে ক্লোজড সার্কিট ক্যামেরা। আছে অগ্নি নির্বাপনের ব্যবস্থাও।

৩ ও ৪ নম্বর ভবনের চাবি দেওয়া হচ্ছে যে অফিস কক্ষ থেকে সেখানে কথা হয়, গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. শাহ আলমের সঙ্গে। তিনি জানান, ১৯ জুলাইয়ের মধ্যে সব বাসিন্দাদের নতুন ভবনের ওঠার নির্দেশনা রয়েছে। সে জন্যই কাজ করছেন তারা। অনেকে সোমবার (৯ জুলাই) রাতে চাবি নিয়েছে আবার এখনো অনেকে নিচ্ছে।

সেখানেই কথা হয়, সাখাওয়াত হোসেন নামের গণপূর্ত ভবনের এক কর্মচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের মতো স্বল্প বেতনের চাকুরেদের কাছে এরকম সাজানো গোছানো ফ্ল্যাট স্বপ্নের মতো। ফ্ল্যাটের ফ্যানগুলো পর্যন্ত সরকার দিয়েছে, এর চেয়ে বেশি আর কি লাগে।’ তার মতে এখন একটু নিরাপদে ভাল পরিবেশে বসবাসের সুযোগ পাবে সরকারি চাকুরিজীবীরা।

বিজ্ঞাপন

২০১৬ সালে আজিমপুর ও মতিঝিলে বহুতল ভবন নির্মানে একযোগে কাজ শুরু করে গৃহায়ণ ও গণপূর্ত বিভাগ। এটি বাস্তবায়ন করছে কুশলী নির্মাতা লিমিটেড। কাজ শেষে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

জানা গেছে, আজিমপুর কলোনিতে ২০ তলা আরো ১৭টি ভবন নির্মান করা হবে। এর জন্য পুরনো ভবনগুলো ভাঙ্গা হবে আগে। নতুন ৬টি ভবনে বাসিন্দারা ওঠার পর খালি হওয়ায় ভবনগুলো আগামী ১৯ জুলাইয়ের পর ভাঙ্গা শুরু হবে। এজন্য টেন্ডারও হয়ে গেছে বলে জানান সেখানকার দায়িত্বরত কর্মকর্তারা।

সারাবাংলা/এমএস/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন