বিজ্ঞাপন

রূপগঞ্জ উপজেলায় কর্মজীবী হোস্টেল নির্মাণ হবে

July 10, 2018 | 5:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট সংসদ থেকে।।

বিজ্ঞাপন

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, রূপগঞ্জ উপজেলায় কর্মজীবী নারীদের জন্য একটি হোস্টেল নির্মাণ করা হবে। হোস্টেল নির্মাণের জন্য জমির ব্যবস্থা দ্রুত করতে পারলেই রূপগঞ্জে  কর্মজীবী নারীদের জন্য হোস্টেলটি নির্মাণের কার্যক্রম আগেই শুরু করা হবে।

মঙ্গলবার (১০ জুলাই) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে  মন্ত্রী এ সব  কথা বলেন।

এর আগে প্রশ্ন কর্তা মন্ত্রীর কাছে লিখিত প্রশ্নে জানতে চান গ্রামীণ মহিলাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পের আওতায় চলতি বছরে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় কোনো প্রকল্প গ্রহণ করা হয়েছে কি না। হলে তার হিসাব কী?

বিজ্ঞাপন

এই প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে জানান, গ্রামীণ মহিলাদের জন্য কর্মসংস্থন সৃষ্টি প্রকল্পটি জুলাই ১৯৯৯ থেকে জুন ২০০৭ মেয়াদে ১২টি জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। ২০০৭ সালের জুলাই থেকে প্রকল্পটি মহিলা বিষয়ক অধিদপ্তরের রাজস্ব খাতে স্থানান্তরিত হয়েছে।

মন্ত্রী  বলেন, ‘নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হয়নি। তবে গ্রামীন দুঃস্থ ও অসহায় মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বর্তমান সরকার তার গৃহীত পরিকল্পনা অনুযায়ী মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে রাজস্ব ও উন্নয়ন খাতের আওতায় সারাদশে বিভিন্ন কর্মসূচি যথারীতি পরিচালনা করেছে। সেগুলো হলো রূপগঞ্জ উপজেলায় মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্প ভিজিডি কর্মসূচি, দরিদ্র মায়েদের জন্য মাতৃকাল ভাতা প্রদান কর্মসূচি, কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচি, মহিলা সংগঠন সমূহের মাধ্যমে অনুদান বিতরণ, ক্ষুদ্রঋণ বিতরণ মহিলা  প্রশিক্ষণ কেন্দ্র সেলাই মেশিন বিতরণ দুঃস্থ মহিলা ও শিশু সাহায্য তহবিল।

সারাবাংলা/এএইচএইচ/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন