বিজ্ঞাপন

নিরাপত্তার নামে রক্ষণশীলতার বাঁধ তৈরি না করার দাবি

July 10, 2018 | 6:27 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নিরাপত্তার নামে রক্ষণশীলতার বাঁধ তৈরি না করার দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

মঙ্গলবার (১০ জুলাই) ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ এবং সাধারণ সম্পাদক রাজীব দাস যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, নিরাপত্তার নামে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশকে উপেক্ষা করে রক্ষণশীলতার বাঁধ তৈরি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা গত ৯ জুলাই ২০১৮ তারিখে ঢাবি প্রোভোস্ট কমিটির সিদ্ধান্ত ‘বহিরাগতদের বিনা অনুমতিতে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ, ঘোরাঘুরি, অবস্থান করতে দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। এ ছাড়া কোটা সংস্কার আন্দোলনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে কথিত পড়াশোনার পরিবেশ ও সাধারণ জীবনযাপনে বিঘ্ন ঘটিয়েছে’ এমন অভিযোগের নিন্দা জানান।

বিজ্ঞাপন

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় অবশ্যই শিক্ষার্থীদের জন্য। কিন্তু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যে বক্তব্য তা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য এবং গণতান্ত্রিক পরিবেশকে প্রশ্নবিদ্ধ করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বর্তমান পরিস্থিতিতে তার ব্যর্থতা আড়াল করে সাধারণ শিক্ষার্থীদের মতামত উপেক্ষা করে তাদের উপর সিদ্ধান্ত জোরপূর্বক চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। উক্ত বিবৃতিতে অবিলম্বে কোটা সংস্কার আন্দোলনকারীদের দমন না করে তাদের উপর হামলাকারীদের বিচারের আওতায় এনে বিশ্ববিদ্যালয়ের সার্বিক গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার জোর দাবি জানানো হয়।

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন