বিজ্ঞাপন

ঝটিকা সফরে ঢাকা আসছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী

July 10, 2018 | 11:17 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: এক দিনের ঝটিকা সফরে ঢাকা আসছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ। চলতি মাসের মাঝামাঝিতে তার আসার কথা রয়েছে। ইতোমধ্যে তার ঢাকায় আসার প্রস্তুতি শুরু হয়েছে। তবে কর্মকর্তারা বলছেন, এখনো তার সফরের ফ্লাইট শিডিউল না পাওয়ায় কর্মসূচিগুলো চূড়ান্ত করা যায়নি।

সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত সরকারি এক কর্মকর্তা বলেন, উপ-প্রধানমন্ত্রী বরিসভ আসছেন তা প্রায় নিশ্চিত। তবে তিনি ১৩ জুলাই রাতে না কি ১৪ জুলাই সকালে ঢাকায় পৌঁছাবেন তা এখনো ঠিক হয়নি।

প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভের ঢাকা সফরের মূখ্য উপলক্ষ হচ্ছে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন দেশের প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন এবং সেখানে নতুন কিছু প্রকল্পের উদ্বোধন। বাংলাদেশ সফরকালে তিনি পাবনায় যাবেন এবং সেই প্রকল্পগুলোর উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

উপ-প্রধানমন্ত্রী বরিসভ রাশিয়ার অন্যতম নিরাপত্তা বিশেষজ্ঞ ও পরামর্শক হিসেবে খ্যাত। টানা ৪০ বছর তিনি নিরাপত্তা বিষয়ে কাজ করেছেন। উপ-প্রধানমন্ত্রী হওয়ার আগে দেশটির প্রতিরক্ষা ও বাণিজ্য উপমন্ত্রী ছিলেন তিনি। মিলিটারি প্রতিষ্ঠানে স্কুলিং হওয়া বরিসভ রেডিও ইলেক্ট্রনিক্স ও গণিত শাস্ত্রে পড়াশোনা করেছেন। প্রায় ২০ বছর (১৯৭৮-৯৮) পেশাগত দায়িত্ব পালন করেছেন সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়া উভয় সশস্ত্র বাহিনীতে। পরবর্তীতে কাজ করেছেন দেশটির ফেডারেল এজেন্সিতে। সেখানে তিনি উপ-প্রধানের দায়িত্বে ছিলেন। মন্ত্রীত্ব পাওয়ার আগে তিনি মস্কোর সামরিক শিল্প কমিশনের সদস্যও ছিলেন।

এই সফর প্রসঙ্গে সরকারি এক কর্মকর্তা জানান, সেখানে নিশ্চিতভাবেই দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। নির্বাচনী বছরের ওই সফরে সম-সাময়িক রাজনীতি ও বিশ্ব পরিস্থিতি নিয়েও কথা হবে। তবে তার সফরটি ২৪ ঘণ্টার কম সময়ের হবে বলে ধারণা দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন