বিজ্ঞাপন

খালেদা জিয়ার আইনজীবীকে দিল্লি বিমানবন্দর থেকে ফেরত

July 12, 2018 | 12:51 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী লার্ড কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে বলে জানা গেছে। লর্ড কার্লাইলের মিডিয়া টিমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

খবরে বলা হয়, বুধবার (১১ জুলাই) দিবাগত রাতে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছান কার্লাইল। তখন ইমিগ্রেশন কর্মকর্তারা তাকে জানান, ভারত সরকার তার ভিসা প্রত্যাহার করেছে। এরপর তাকে দিল্লির বিমানবন্দর থেকেই লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেওয়া হয়। এ বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি বাংলা।

তবে এনডিটিভি’র এক খবরে বলা হয়েছে, ভিসা যথার্থ না হওয়ার কারণে (Inappropriate Visa) কার্লাইলকে ভারতে ঢুকতে দেওয়া হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘ভিসা আবেদনে তিনি (লর্ড কার্লাইল) ভারত সফরের যে কারণ উল্লেখ করেছিলেন, তা ভারতে তার কার্যক্রমের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এ কারণে তাকে ভারতে অবস্থান করতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।’

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, লর্ড কার্লাইলকে ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশের শেখ হাসিনা সরকারের সিদ্ধান্তের অনুগামী। কারণ শেখ হাসিনা সরকারও তাকে বাংলাদেশে ঢোকার অনুমতি দেয়নি।

লর্ড কার্লাইলের মিডিয়া টিমের তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবার (১২ জুলাই) দিল্লিতে একটি পাঁচ তারকা হোটেলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কথা ছিল লর্ড কার্লাইলের। তবে সেই সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে।

দিল্লী থেকে বিবিসি বাংলার সংবাদদাতা শুভজ্যোতি ঘোষ জানিয়েছেন, খালেদা জিয়ার ব্রিটিশ এই আইনজীবী লর্ড কার্লাইলের দিল্লি সফর নিয়ে ভারতের কাছে তীব্র আপত্তি জানিয়ে আসছিল বাংলাদেশ সরকার।

বিজ্ঞাপন

দিল্লি ফরেন করেসপন্ডেন্টস ক্লাব তার শুক্রবারের নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করার পরও তিনি দিল্লিতে একটি পাঁচ তারকা হোটেলে সংবাদ সম্মেলন করতে চেয়েছিলেন।

বাংলাদেশে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা কেন ‘সাজানো’ এবং ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’, সেটাই সংবাদ সম্মেলনে ব্যাখ্যা করার কথা ছিল কার্লাইলের। কিন্তু শেষ পর্যন্ত তিনি ভারতে ঢুকতে পারলেন না।

আরও পড়ুন-

জামায়াতের ব্রিটিশ লবিস্ট হলেন খালেদার আইনজীবী

বিজ্ঞাপন

‘অর্থের বিনিময়ে অন্য দেশের হয়ে কথা বলা চরম ধৃষ্টতা’

সারাবাংলা/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন