বিজ্ঞাপন

বাণিজ্য মেলার মাঠে চলছে শেষ মুহূর্তের কর্মযজ্ঞ

December 25, 2017 | 10:14 am

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বাণিজ্য মেলার বাকি আর মাত্র ৬দিন। এরই মধ্যে ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এবার মূল ফটকে বেশ পরিবর্তন আনা হচ্ছে। ঐতিহ্য, উন্নয়ন ও আধুনিকতার সমন্বয় ঘটাতে এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মূল ফটক তৈরি হচ্ছে পদ্মাসেতুর আদলে। একই সঙ্গে এই ফটকে উঠে আসবে ঢাকার ঐতিহ্য ঢাকা গেটের অবয়বও। আর তথ্য প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে মেলায় তৈরি হচ্ছে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার। দর্শনার্থীরা এর মাধ্যমে স্টল ও প্যাভিলিয়নের অবস্থান জানতে পারবে। এছাড়া নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে মেলার হালনাগাদ তথ্যও জানা যাবে।

প্রতিবছরের মতো এবারও এই মেলার আয়োজন করছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এরই মধ্যে ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে ইপিবি কর্মকর্তারা। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

সরেজমিনে দেখা গেছে, পদ্মাসেতুর আদলে তৈরি হচ্ছে এই ফটক। পদ্মাসেতুর স্প্যানের মতোই অনেকটা রুপ নিয়েছে এটি। বেশ কয়েকজন কর্মচারী কাজ করছে মূল ফটকে। সেখানে কথা হলে ফটক নির্মাণের সঙ্গে জড়িত উধ্বর্তন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারবাংলাকে বলেন, ‘বেশ কয়েক বছর ধরেই আমি মূল ফটক নির্মাণের সঙ্গে জড়িত। এবছর মূল ফটক ছাড়াও আরও ৪ টি প্যাভিলিয়ন নির্মাণ করছি। এরই মধ্যে সবগুলোর কাজ ৭০ শতাংশ শেষ হয়েছে।’

বিজ্ঞাপন

মেলা ঘুরে দেখা গেছে, গড়ে উঠছে ছোট বড় প্যাভিলিয়ন। কাজ করছে নারীরাও। কোথাও কোথাও নির্মিত হচ্ছে তিন থেকে চার তলা প্যাভিলিয়ন। সবচেয়ে বড় টাওয়ারে উড়ছে জাতীয় পতাকা। শেষ হয়েছে টিকেট কাউন্টারের স্থাপনা নির্মাণের কাজ।

ইপিবির তথ্যমতে, মেলায় এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৫৪০ টি। তবে গত বছর মেলায় অংশ নিয়েছিল ৫৮৪ টি প্রতিষ্ঠান। সেই হিসেবে এবার মেলায় স্টল কমছে ৪৪ টি। আয়োজক সূত্রে জানা গেছে, জনগণের চলাচলের সুবিধার্থে এবার স্টলের সংখ্যা কমানো হয়েছে। মাসব্যাপী এবারের মেলায় বাংলাদেশসহ ১৭ টি দেশ অংশ নেবে।

প্রতিদিন সকাল ১০ টায় শুরু হয়ে মেলা চলবে রাত ১০ টা পর্যন্ত। বড়দের জন্য প্রবেশ ফি ৩০ টাকা আর ছোটদের জন্য ২০ টাকা।

বিজ্ঞাপন

জানতে চাইলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮’র সদস্য সচিব মো. আব্দুর রউফ সারবাংলাকে বলেন,’ এবার বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। মেলার অভ্যন্তরে সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য তৈরি হচ্ছে একটি মঞ্চ। মেলায় এবার স্টলের সংখ্যা কমানোর কারণ হিসেবে দর্শনার্থীদের চলাচলের জন্য মেলার ভেতরে বেশ জায়গা রাখা হচ্ছে।’

সারবাংলা/ইএইচটি/জেএ

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন